ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটাল

নিউরোলজির কোনো রোগীকে দেশের বাইরে যেতে হবে না

অস্ত্রপচার কক্ষ ছবি: সালাহউদ্দিন পলাশ

অধ্যাপক ডা. মো. বদরুল আলম

যুগ্ম পরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটাল

২০১২ সালের ১২ সেপ্টেম্বর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস প্রতিষ্ঠিত হয়। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অগ্রাধিকার প্রকল্প ছিল। বিশেষ করে যখন দেশের মানুষ ব্রেইনের চিকিৎসা, স্পাইনাল কর্ডের চিকিৎসার জন্য জমিজমা বিক্রি করে চিকিৎসার জন্য বিদেশ যেত, তখন প্রধানমন্ত্রী অনুভব করলেন বাংলাদেশে এমন একটি ইনস্টিটিউট থাকা উচিত, যেখানে আপামর জনসাধারণ চিকিৎসা পাবে। সেই উদ্দেশ্য নিয়েই ইনস্টিটিউটটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠালগ্নে আমাদের মূল কর্মকাণ্ড ছিল মানুষকে সেবা দেয়া। নিউরোলজি ও নিউরোসার্জারির রোগীদের চিকিৎসা দেয়া, পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তি করা, নার্স তৈরি করা এবং বিশ্বমানের একটা চিকিৎসা দেয়ার চেষ্টা করেছি আমরা। যেন মানুষকে চিকিৎসার জন্য আর দেশের বাইরে যেতে না হয়। 

হাঁটি হাঁটি পা পা করে গত ১১ বছরে ইনস্টিটিউটের কলেবর বেড়েছে। প্রথমে এটি ছিল একটি ৩০০ বেডের হাসপাতাল। এরপর ক্রমান্বয়ে রোগীর চাপ বাড়ায় হাসপাতালে বেডের সংখ্যা বাড়ানো হয়। এখানে একটি অত্যাধুনিক স্ট্রোক ইউনিট আমরা চালু করেছি।

আমরা ডিজিটাল সাবট্রাকশন এনজিওগ্রাফি বলে একটা এনজিওগ্রাম এনেছি। এ পদ্ধতিতে ব্রেইনের সূক্ষ্মাতিসূক্ষ্ম রক্তনালিগুলোর এনজিওগ্রাম করা হয়। ফলে রক্তনালিতে যেসব সমস্যা হয় যেমন অ্যানোরিজম বা এভিএম সেগুলো আমরা না কেটেই রক্তনালির মাধ্যমে অপারেশন করে দিতে পারি। আগে এ অপারেশনের জন্য জমি-জায়গা বিক্রি করে মানুষকে দেশের বাইরে যেতে হতো, এখন আর সেটা যেতে হয় না। ব্রেইনের সব বড় বড় অপারেশন আমরা আমাদের এখানে করে থাকি। 

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সসে আটটি অপারেশন থিয়েটার আছে। তার মধ্যে দুটি ২৪ ঘণ্টা কাজ করে। তাছাড়া দেশে সরকারি ব্যবস্থাপনায় আর কোথাও পেডিয়াট্রিক নিউরোসার্জারি ডেভেলপ করেনি। জনসংখ্যার একটি বড় অংশ শিশু আর তাদের নিউরোলজিক্যাল সমস্যা আরো ব্যাপক ও মারাত্মক। একদিনের শিশু থেকে যেকোনো শিশুর ব্রেইন টিউমার, মাথা বড় হওয়া, মাথায় জন্মগত কোনো সমস্যা থাকলে সেগুলোর চিকিৎসা আমরা করি। এখানে ডেভেলপড পেডিয়াট্রিক নিউরোলজি ও নিউরোসার্জারি ওয়ার্ড রয়েছে। আমরা আশা করি এ চিকিৎসা দেশের প্রত্যন্ত অঞ্চলে বিশেষ করে আটটি বিভাগীয় মেডিকেল কলেজে পৌঁছে যাবে। শিগগিরই এর সুফল জনগণ পাবে। আরেকটি হলো বিভিন্ন মেডিকেল কলেজ ও উপজেলা হাসপাতালের সঙ্গে সম্পৃক্ততা রেখে টেলিমেডিসিনের মাধ্যমে আমরা সেবা দিয়ে যাচ্ছি। যশোর থেকে রোগী যদি এখানে কথা বলতে পারে তাহলে তাকে আর ঢাকায় আসতে হয় না।

এ ইনস্টিটিউট আরো উন্নত করার পরিকল্পনা হাতে রয়েছে। নিউরোলজির কোনো রোগীকে আর চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হবে না, বরং আশপাশের দেশ থেকে রোগীরা এখানে চিকিৎসা নিতে আসবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন