এপ্রিলে গৃহস্থালি ব্যয় কমেছে জাপানে

বণিক বার্তা ডেস্ক

জাপানে গৃহস্থালি ব্যয় এপ্রিলে ৪ দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছে। ফলে টানা দ্বিতীয় মাসের মতো নিম্নমুখী ব্যয়ের সূচক। এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে সর্বোচ্চ ৬ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়েছিল ব্যয়। খবর মাইনচি।

মূল্যস্ফীতির কারণে খাদ্য ও শিক্ষা খাতে সাধারণ মানুষ ব্যয় অনেকটাই কমিয়ে দিয়েছে। সম্প্রতি এমনটাই উঠে এসেছে দেশটির স্বরাষ্ট্র ও যোগাযোগবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে। 

শ্রম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, জাপানে এপ্রিলে মূল্যস্ফীতির তুলনায় বেতন কমেছে ৩ শতাংশ। টানা ১৩ মাস ধরে মূল্যস্ফীতি ও মজুরি সমন্বয়সংক্রান্ত টানাপড়েন চলছে। বেতন বাড়ানো হলেও মূল্যবৃদ্ধির সঙ্গে খাপ খাইয়ে নেয়া যাচ্ছে না।

মহামারীর অভিঘাতে বিশ্বব্যাপী সৃষ্ট সংকট ও পরবর্তী সময়ে রাশিয়ার ইউক্রেন আক্রমণের জেরে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও জ্বালানির দাম।

 দুই অথবা ততোধিক সদস্য বিশিষ্ট পরিবারের জন্য এপ্রিলে গড় ব্যয় ছিল ৩ লাখ ৩ হাজার ৭৬ ইয়েন বা ২ হাজার ১৭০ ডলার। মার্চের তুলনায় প্রকৃত ব্যয় কমেছে ১ দশমিক ৩ শতাংশ। ব্যয় কমার প্রধান দুটি খাত ছিল শিক্ষা ও খাদ্য। শিক্ষা খাতে ব্যয় বছরওয়ারি কমেছে ১৯ দশমিক ৫ শতাংশ। বিপরীতে খাদ্যদ্রব্য ক্রয়ে কমেছে ১ দশমিক ১ শতাংশ ও সামুদ্রিক খাবারে কমেছে ৮ দশমিক ৭ শতাংশ। স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, পতনের প্রধান কারণ মূলত মূল্যস্ফীতি।

অন্যদিকে মহামারীর পর নিষেধাজ্ঞা তুলে বা শিথিল করে নেয়ার প্রভাব পড়েছে জীবনযাত্রায়। ফলে পর্যটন ও রেস্তোরাঁয় গ্রাহক বা বাসিন্দাদের ব্যয় বেড়েছে। সেসঙ্গে বিনোদন ও অবকাশ যাপন খাতে ব্যয় বেড়েছে ৪ দশমিক ৬ শতাংশ। এ খাতে ব্যয় আরো বাড়বে বলে আশা প্রকাশ করেছেন বিশ্লেষকরা। 

গৃহস্থালি খাতে ব্যয় মূলত দেশের বেসরকারি ব্যয় নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশক হিসেবে কাজ করে, যা দেশের মোট জিডিপির অর্ধেকের চেয়েও বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন