দক্ষিণ কোরিয়ার তিন নেটওয়ার্ক কোম্পানিকে জরিমানা

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়ার তিন মোবাইল নেটওয়ার্ক পরিষেবা কোম্পানিকে ৩ হাজার ৩৬০ কোটি ওন (২ কোটি ৫৪ লাখ ডলার) জরিমানা করেছে দেশটির তদারকি সংস্থা। ফাইভজি নেটওয়ার্ক পরিষেবা নিয়ে ভুলভাবে বিজ্ঞাপন করায় এমন শাস্তির মুখে পড়েছে তারা। খবর গ্যাজেটসনাউ।

এসকে টেলিকম, কেটি করপোরেশন এবং এলজি প্লাস নিজেদের ফাইভজি নেটওয়ার্ক নিয়ে অতিরঞ্জিত বিজ্ঞাপন প্রচার করেছে। ফেয়ার ট্রেড কমিশনের (এফটিসি) তথ্য বলছে, তাদের বিজ্ঞাপন যে গতি দেয় তা শুধু একটি নির্দিষ্ট পরিবেশে পাওয়া যায়।  

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, এ তিনটি মোবাইল নেটওয়ার্ক তাদের পরিষেবার বিষয়ে মিথ্যা ও অতিরঞ্জিত তথ্য প্রচার করেছে। গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে বলা হয়েছে ২০ জিবিপিএস গতি তারা পাবে, যেটা ফাইভজি প্রযুক্তির ক্ষেত্রে তাত্ত্বিকভাবে একটি লক্ষ্যমাত্রা।

এফটিসি জানিয়েছে, বিজ্ঞাপনগুলো এমন বার্তা দেয় যেন ব্যবহারকারীরা সত্যিকার অর্থে সর্বোচ্চ গতি উপভোগ করতে পারবে, কিন্তু তিনটি প্রতিষ্ঠানই নিজেদের পরিষেবাকে সেই মাত্রায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। 

উদাহরণ হিসেবে বলা যায়, এসকে টেলিকম ও কেটির মতে, ২ জিবি সিনেমা ফাইল ডাউনলোড করতে তাদের ফাইভজি নেটওয়ার্কে দরকার হবে দশমিক ৮ সেকেন্ড। এলজি ইউপ্লাস তাদের বিজ্ঞাপনে দাবি করেছে ২ দশমিক ৫ জিবির একটি ফাইল ট্রান্সমিট করতে সময় লাগবে ১ সেকেন্ড।

তিনটি মোবাইল নেটওয়ার্ক প্রতিষ্ঠানই দক্ষিণ কোরিয়ায় নিজেদের সবচেয়ে দ্রুতগতির ফাইভজি পরিষেবা প্রদানকারীর হিসেবে দাবি করেছে। যদিও তারা কোনো পরীক্ষিত ফল তুলে ধরতে পারেনি।  

নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটির মতে, যখন এসব বিজ্ঞাপন প্রচারিত হয়েছে, তিনটি নেটওয়ার্কের গড় ডাউনলোড গতি ছিল ৬৫৬ ও ৮০১ এমবিপিএস। যেটা ২০ জিবিপিএসের মাত্র ৩-৪ শতাংশ। 

এফটিসির মতে, মোবাইল সংযোগ বাজারের অলিগোপলিস্টিক কাঠামো বিবেচনায় তিনটি মোবাইল নেটওয়ার্কই মোবাইল কমিউনিকেশন মার্কেটে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন প্রচার করেছে।এতে বাজারের মুক্তবাণিজ্য নীতির ওপর তাৎপর্যপূর্ণ প্রভাব পড়বে। 

এমন রায়কে ‘‌দুঃখজনক’ হিসেবে উল্লেখ করেছে এসকে টেলিকম। ডকুমেন্ট হাতে পেলে রায় পর্যালোচনা করবে বলে জানিয়েছে কেটি ও এলজি প্লাস। 

এটি বিজ্ঞাপনের কারণে এফিটিসির দেয়া দ্বিতীয় বৃহত্তম জরিমানা। এর আগে ২০১৭ সালে অডি ফক্সওয়াগনকে ৩ হাজার ৩৭০ কোটি ডলার জরিমানা করে এফটিসি। গাড়ির কার্বন নিঃসরণ নিয়ে অসত্য তথ্য দেয়ায় সেই জরিমানা করে নিয়ন্ত্রক সংস্থা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন