‘পরিণীতা’-খ্যাত নির্মাতা প্রদীপ সরকার আর নেই

বণিক বার্তা অনলাইন

ছবি: ইন্ডিয়া টুডে

নতুন শতকে বলিউডে যে কয়েকজন বাঙালি নির্মাতা স্থান করে নিয়েছেন, তাদের অন্যতম প্রদীপ সরকার। একাধিক জনপ্রিয় চলচ্চিত্রের এই পরিচালক আর নেই। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৬৭ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, অসুস্থতার কারণে মুম্বাইয়ের হাসপাতালে ভর্তি ছিলেন প্রদীপ। সেখানেই তার মৃত্যু হয়।

অনেক দিন ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন পরিচালক। কিডনি ডায়ালিসিস করা হচ্ছিল নিয়মিত। তারপরও রক্তে পটাশিয়ামের মাত্রা আশংকাজনকভাবে কমে গিয়েছিল।

প্রদীপ সরকারের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন হানসেল মেহতা, অজয় দেবগন, মনোজ বাজপেয়ীসহ বলিউডের নামজাদা অনেক মুখ।

বিজ্ঞাপনের জগৎ দিয়ে শোবিজ ক্যারিয়ার শুরু প্রদীপের। নির্মাণ করেন জনপ্রিয় কিছু মিউজিক ভিডিও। ২০০৫ সালে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে পরিণীতা চলচ্চিত্র দিয়ে পরিচালনায় আসেন প্রদীপ। ২০০৭ সালে মুক্তি পায় লাগা চুনরি মে দাগ এরপর লাফাঙ্গে পারিন্দে (২০১০), মর্দানি (২০১৪) ও সর্বশেষ হেলিকপ্টার এলা (২০১৮) নির্মাণ করেন। তার ছবিতেই বরাবরই জনপ্রিয় তারকারা অভিনয় করেন। প্রথম সিনেমায় ছিলেন সাইফ আলী খান, বিদ্যা বালান ও সঞ্জয় দত্ত এবং শেষ সিনেমায় অভিনয় করেন কাজল ও ঋষি সেন।

ওয়েব প্ল্যাটফর্মেও কাজ করেছেন প্রদীপ সরকার। সম্প্রতি বানিয়েছিলেন সিরিজ দুরাঙ্গা। এছাড়া গত অক্টোবরে কঙ্গনা রনৌত জানিয়েছিলেন, প্রদীপের পরবর্তী ছবি নটী বিনোদিনীতে মূল ভূমিকায় থাকছেন তিনি।

নব্বইয়ের দশকে রাজকুমার হিরানির সঙ্গে সিনেমায় কাজ শুরু করেন প্রদীপ। বিখ্যাত মুন্নাভাই এমবিবিএস-এর সহ-সম্পাদক ছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন