জেন ক্যাম্পিয়নের লোকার্নো জয়

ফিচার ডেস্ক

জেন ক্যাম্পিয়ন ছবি: জাস্ট জারেড

২০২১ সালে নির্মাতা হিসেবে অস্কার জিতেছেন তিনি। সেটা ছিল তার দ্বিতীয় অস্কার জয়। বছর তিন না ঘুরতেই সুখবর এল চলচ্চিত্র অঙ্গনের অন্যতম আসর লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যাল থেকে। পারদো ডি’অনর ম্যানোর অ্যাওয়ার্ড জিতেছেন নিউজিল্যান্ডের নির্মাতা জেন ক্যাম্পিয়ন। আগামী ১৬ আগস্টের আসরে বিশেষ সাক্ষাৎকার নেয়া হবে তার থেকে। দেখানো হবে তার ‘অ্যান এঞ্জেল অ্যাট মাই টেবল’ (১৯৯০) ও ‘দ্য পিয়ানো’ (১৯৯৩) সিনেমা। অবশ্য দ্বিতীয়টি সম্প্রতি নতুনভাবে নিউইয়র্কে প্রদর্শিত হয়। 

লোকার্নোর পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, জেন ক্যাম্পিয়নের জীবনজুড়ে কেবল প্রথম হওয়ার গল্প। তিনি প্রথম নারী হিসেবে কানে পাম ডি’অর জিতে নেন দ্য পিয়ানো সিনেমার জন্য। অন্যদিকে প্রথম নারী হিসেবে অস্কারে দুই দফা মনোনয়ন পান। ২০২১ সালে দ্য পাওয়ার অব দ্য ডগ সিনেমার জন্য পুরস্কার নেন দ্বিতীয়বারের মতো। তিনি ভ্যানিস ফিল্ম ফেস্টিভ্যালে নিউজিল্যান্ড থেকে অংশগ্রহণ করা প্রথম নারী। একই সঙ্গে প্রথম নারী হিসেবে সেরা নির্মাতা ক্যাটাগরিতে পুরস্কার হাতে তোলেন ‘পাওয়ার অব দ্য ডগ’ সিনেমার জন্য। 

কর্মময় জীবনে নয়টা ফিচার ফিল্ম করেছেন ক্যাম্পিয়ন। নামের পাশে রয়েছে প্রায় আধা ডজন শর্ট ফিল্ম ও টিভি সিরিজের দুটি সিজন। ‘টপ অব দ্য লেক’ সিরিজের দুই সিজন পরিচালনা করেছেন তিনি। লোকার্নোর দেয়া বিবৃতিতে বলা হয়, সমকালীন সিনেমার দুনিয়ায় ক্যাম্পিয়ন যেন একজন মহান নির্মাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। লোকার্নোর শিল্প পরিচালনায় রয়েছে গিওনা আ. নাজ্জারো। তিনি বলেন, ‘ক্যাম্পিয়ন তার শিল্পচর্চা ও সংলাপ বুননের মধ্য দিয়ে টেকসই অবস্থান তৈরি করেছেন। সংযোগ তৈরি করেছেন দর্শক ও চলচ্চিত্র শিল্পের সঙ্গে। তিনি তার স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষার সঙ্গে কখনো আপোস করেননি।’ 

এর আগে লোকার্নো পুরস্কার পেয়েছিলেন বারনার্দো বারতোলুচ্চি, কেন লোচ, গদার, ওয়ার্নার হার্জগ, কেলি রাইহার্ট, জন ওয়াটার্স, মার্কো বেলোচ্চিও ও আগনেস ভার্দা।

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন