পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের জন্য কাজ করছি: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের জন্য শিল্প মন্ত্রণালয় করছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপদানে শিল্প মন্ত্রণালয় পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের জন্য কাজ করে যাচ্ছে।

আজ বুধবার রাজধানীর সিক্স সিজন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। দেশের নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এবং নারী-উদ্যোক্তা সংগঠনকে শক্তিশালী করতে এসএমই ফাউন্ডেশন এবং ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) সমঝোতা চুক্তি স্বাক্ষর উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসএমই ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং আইটিসির পক্ষে টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক বাণিজ্য বিভাগের পরিচালক ফিওনা শেরা সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয় প্রণীত জাতীয় শিল্পনীতি-২০২২ এবং এসএমই নীতিমালা-২০১৯ সফলতার সঙ্গে বাস্তবায়িত হয়েছে। সরকারের উন্নয়ন নীতি বাস্তবায়নের জন্য ২০২৭ সালের মধ্যে জিডিপিতে এ খাতের প্রবৃদ্ধি ৩২ থেকে ৪০ শতাংশে নিয়ে যেতে হবে। বর্তমান সরকার টেকসই এবং গুণগত শিল্পায়নের প্রতি বেশি জোর দিচ্ছে। প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। সেজন্য মন্ত্রণালয় অর্থনৈতিক সমৃদ্ধি এবং গুণগত পরিবর্তনের প্রতি সবচেয়ে বেশী গুরুত্ব দিচ্ছে। আমাদের জিডিপিতে শিল্প খাতের অবদান ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, এই প্রবৃদ্ধি জিডিপির ৩২ শতাংশ।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, এসএমই খাতের ৭১ শতাংশ প্রতিষ্ঠান গ্রামে অবস্থিত। প্রধানমন্ত্রী গ্রামীণ অর্থনীতির প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন, সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করছেন।

এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান, যুক্তরাজ্যের ফরেইন, কমনওয়েলথ এবং ডেভলপমেন্ট অফিসের উপ-উন্নয়ন পরিচালক ডানকান ওভারফিল্ড এবং চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনোয়ারা হাকিম আলী।

অনুষ্ঠানে জানানো হয়, এ প্রকল্পের মাধ্যমে আইটিসি ৪ হাজার ৬০০ নারী-উদ্যোক্তার ব্যবসা প্রতিষ্ঠানে প্রশিক্ষণ এবং ৬ হাজার ৬৪৯ জন নতুন কর্মীর কর্মসংস্থানের সুযোগ করে দেবে। এদের মধ্যে ৭৩ শতাংশ নারী এবং ৯১টি নারী-উদ্যোক্তা সংগঠনের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন