বেতন বাড়াচ্ছে জাপানের এসএমই প্রতিষ্ঠান

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর ক্ষুদ্র ও মাঝারি আকৃতির এক-তৃতীয়াংশ জাপানি প্রতিষ্ঠান বেতন বাড়াতে যাচ্ছে। দেশটির ডেইডো লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি এ জরিপ পরিচালনা করে। খবর জাপান টুডে।

জরিপে দেখা যায়, জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আহ্বানে সাড়া দিয়ে বেতন বাড়াতে সম্মত হয়েছেন জাপানের প্রায় ৩৪ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান মালিকরা। মূল্যস্ফীতির চ্যালেঞ্জ মোকাবেলা করতে ভবিষ্যতে কর্মীদের বেতন বাড়াবে এসব প্রতিষ্ঠান। 

জরিপের তথ্যানুযায়ী, জরিপে অংশগ্রহণ করা প্রায় ৩৪ শতাংশ উত্তরদাতা বেতন বাড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন। এরই মধ্যে যেসব প্রতিষ্ঠান বেতন বাড়িয়েছে তারাও পুনরায় বেতন বাড়ানোর আগ্রহ দেখিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪ দশমিক ৯ শতাংশ বলছে, তারা"সর্বোচ্চ ২ শতাংশ বেতন বাড়াবে।

  এছাড়া ২৭ দশমিক ৮ শতাংশ প্রতিষ্ঠান জানিয়েছে, তারা"২-৩ শতাংশ বেতন বাড়ানোর পরিকল্পনা করছে। ২০২২ সালের ১-২৬ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ও মাঠ পর্যায়ে এ জরিপ পরিচালিত হয়। জাপানের প্রায় ৯ হাজার ২৩৮টি ক্ষুদ্র ও মাঝারি আকৃতির প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের এতে অন্তর্ভুক্ত করা হয়।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মূল্যস্ফীতির হারকে মোকাবেলার জন্য বেতন বাড়ানোর আহ্বান জানিয়েছেন। সাম্প্রতিক সরকারি তথ্যানুযায়ী, ডিসেম্বরে দেশব্যাপী কোর ভোক্তামূল্য সূচক ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ বেড়েছে, যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ।

জাপানে ৩০ লক্ষাধিক ক্ষুদ্র ও মাঝারি আকৃতির ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে, যা মোট ব্যবসাপ্রতিষ্ঠানের ৯৯ শতাংশেরও বেশি। এ প্রতিষ্ঠানগুলো কর্মীদের বেতন বাড়ালে কেনাকাটায় ভোক্তা খরচের চ্যালেঞ্জ কমবে। পণ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির চাপ মোকাবেলায় এটি ক্রেতাদের জন্য গুরুত্বপূর্ণ। তবে জরিপের তথ্য বলছে, ৩২ শতাংশ প্রতিষ্ঠান রয়েছে, যারা বেতন বাড়াতে ইচ্ছুক নয়। ভবিষ্যৎ অর্থনৈতিক প্রবৃদ্ধির অস্পষ্টতা এসব প্রতিষ্ঠানের জন্য চিন্তার বিষয়। এদের এমন কিছু প্রতিষ্ঠানও আছে যারা বেতন বাড়াতে চেয়েছিল। তবে অর্থনৈতিক সক্ষমতা দৃঢ় না হওয়ায় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে হয়েছে। জরিপের সময় পাইকারি বিক্রেতা প্রতিষ্ঠানের একজন ম্যানেজার বলেন, আমাদের মতো একটি ছোট প্রতিষ্ঠানের জন্য বেতন বাড়ানো কঠিন। আমার নিজের বেতন অনেক বছর ধরেই অপরিবর্তিত।

জরিপে অংশ নেয়া ২১ শতাংশ উত্তরদাতা মনে করেন, ২০২২ সালের ব্যবসায়িক পরিবেশ বেশ ভালো অবস্থানে। ২০২১ সালের তুলনায় অপরিবর্তিত রয়েছে। তবে এ অবস্থান মহামারী-পূর্ব ২০১৯ সালের স্তরে ফিরে আসেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন