ফ্রোজেন শোল্ডার

কোথায় মিলবে চিকিৎসা ও খরচ কত

বণিক বার্তা ডেস্ক

ফ্রোজেন শোল্ডারে আক্রান্তরা সাধারণত ফিজিক্যাল মেডিসিন বিভাগে চিকিৎসা পাবেন। তাছাড়া বাত ব্যথা রেডিওলজি বিভাগেও সমস্যার সমাধান দেয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ফিজিক্যাল মেডিসিন অনেক বেশি উন্নত। সেখানে গেলেও ভুক্তভোগীরা জটিলতা থেকে রেহাই পাওয়ার পথ খুঁজে পাবেন। ঢাকা মেডিকেল কলেজেও ফিজিক্যাল মেডিসিন অনেক উন্নত। জাতীয় অর্থোপেডিক হাসপাতাল পুনর্বাসন প্রতিষ্ঠানে ফিজিক্যাল মেডিসিন ডিপার্টমেন্ট আছে। সেখানে চিকিৎসা মিলবে ফ্রোজেন শোল্ডারের। পাশাপাশি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালসহ প্রায় সব মেডিকেল কলেজেই ফিজিক্যাল মেডিসিন ডিপার্টমেন্ট আছে। সেখানে গেলেই রোগীরা বেশি উপকৃত হবে। অর্থোপেডিক সার্জনরাও সমস্যায় ভালো চিকিৎসা দেন।

রিউমাটোলজিস্টরাও বিষয়গুলো বিবেচনা করেন। এমনকি ইন্টার্নাল মেডিসিনের যারা তারাও বিষয়ে ভালো চিকিৎসা দেন। বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে সমস্যা সমাধানের সেবাগুলো মিলবে।

ফ্রোজেন শোল্ডারের জটিলতায় আক্রান্ত হলে খুব বেশি খরচের মুখে পড়তে হয় না আক্রান্তদের। খুব বেশি হলে ডাক্তাররা সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা করার কথা বলেন। আর যদি দরকার হয় তাহলে ডায়াবেটিস টেস্ট আর এক্স-রে করতে বলেন। সরকারি হাসপাতালে পরীক্ষাগুলো ৩০০-৪০০ টাকায় হয়ে যাওয়ার কথা। বেসরকারি হাসপাতালে একটু বেশি খরচ হতে পারে।

সেই সঙ্গে থেরাপি আর ওষুধপত্রেও কিছুটা খরচ যায়। টাকার অংকে সেটাও সরকারি হাসপাতালে বেশ কম। সাধারণত ভুক্তভোগীকে থেকে ১০ দিনের থেরাপি নেয়ার পরামর্শ দেয়া হয়। সরকারি হাসপাতালে মাত্র ৪০ টাকায়ই একবার থেরাপি দেয়া সম্ভব। বেসরকারি হাসপাতালে থেরাপি দিতে একটু বেশি টাকা দরকার হয়। তবে ফ্রোজেন শোল্ডারে আক্রান্ত ব্যক্তিকে অবশ্যই ব্যায়াম করতে হয় নিয়মিত যেন পরে কোনো সমস্যা না হয়। এক মাস পরে আর কোনো চিকিৎসা লাগবে কিনা দেখার জন্য আবার ফলোআপ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন