অ্যামনেস্টির কানাডা শাখায় সাইবার হামলা, অভিযুক্ত চীন

বণিক বার্তা অনলাইন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কানাডার সেক্রেটারি জেনারেল কেটি নিভ্যাবন্দি। ছবি: এপি

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কানাডা শাখা চীনের সাইবার হামলার শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল সোমবার (৫ ডিসেম্বর) সংস্থাটি জানায়, হামলার বিষয়টি বুঝতে পেরে তারা ফরেনসিক তদন্তকারী ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নিয়োগ করেছে। খবর এপি।

কানাডা শাখার সেক্রেটারি জেনারেল কেটি নিভ্যাবন্দি জানান, তদন্তে করে তারা জানতে পেরেছেন চীন ও হংকং সম্পর্কিত কিছু তথ্য হ্যাক হয়েছে। ফলে এটি চীনের কাজ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। হ্যাকের ফলে সংস্থাটি প্রায় তিন সপ্তাহের জন্য অফলাইনে ছিল।

মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থা সিকিউরওয়ার্কস জানায়, অনুসন্ধানের গতি, প্রকৃতি ও নির্দিষ্ট সরঞ্জামের ব্যবহার দেখে বোঝা গিয়েছে, এই হামলার পেছনে সম্ভবত ‘চীনের নিয়োজিত একটি গোষ্ঠী’ ছিল।

তবে এ বিষয়ে ওটোয়ায় চীনা দূতাবাস তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

নিভ্যাবন্দি বলেন, বিশ্বব্যাপী মানবাধিকারবিষয়ক একটি সংস্থা হিসেবে আমরা খুব সচেতন, আমাদের কাজকে ব্যাহত বা নজরদারি করার জন্য রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার লক্ষ্যবস্তু হতে পারি। তবে আমাদের কর্মী ও দাতারা নিরাপত্তা এবং গোপনীয়তা নিয়ে ভীত হবে না। স্টেকহোল্ডাররা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।

সাইবার হামলা ঠেকাতে গত আগস্টে অ্যামনেস্টি ও ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটসকে তালিকাভুক্ত করেছে সাইবার সিকিউরিটি ফার্ম রেকর্ডেড ফিউচার। তারপরও কীভাবে সাইবার হামলা হলো তাই নিয়ে উঠছে প্রশ্ন। আশঙ্কা করা হচ্ছে, হামলাকারীদের উদ্দেশ্য ছিল ‘তিব্বতি, উইঘুর ও অন্যান্য সংঘ্যালঘু গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত মানবাধিকার সংক্রান্ত রিপোর্ট’ হ্যাক করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন