ইউক্রেনে ফের রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, ব্ল্যাকআউটের শঙ্কা

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ইউক্রেনের বিভিন্ন শহরে নতুন করে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলে রাশিয়ার এ হামলায় অন্তত দুজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অনেকে। ধ্বংস হয়েছে বহু বাড়িঘর, দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়। মূলত রুশ সামরিক বাহিনীর দু’টি বিমানঘাঁটিতে বিস্ফোরণে হতাহতের ঘটনার পর ব্যাপক এ হামলা চালানো হয়। আর এরপরই ইমারজেন্সি ব্লাকআউটের শঙ্কার কথা জানিয়েছে ইউক্রেন। খবর রয়টার্স। 

গণমাধ্যমটি জানায়, নতুন করে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর দেশের কয়েকটি অঞ্চলে আবারও জরুরি ব্ল্যাকআউট হবে বলে সতর্ক করেছে ইউক্রেন। দেশটির দাবি, রুশ হামলা ইউক্রেনীয়দের বাড়িঘর ধ্বংস করে দিয়েছে এবং বহু এলাকাকে বিদ্যুৎবিহীন করে দিয়েছে। যদিও ক্ষয়ক্ষতি মেরামতের কাজ করছে ইউক্রেন।

রয়টার্স বলছে, ইউক্রেনজুড়ে নতুন করে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শঙ্কা বেশ কয়েকদিন ধরেই করা হচ্ছিল। আর সোমবারই সেই রুশ হামলা হয়, আর সেটিও ঠিক এমন এক সময়ে যখন আগের রুশ হামলার জেরে সৃষ্ট ক্ষতি মেরামত করে ইমারজেন্সি ব্লাকআউট শেষ হওয়ার পথে ছিল।

লন্ডনভিত্তিক ইন্টারনেট সংযোগ পর্যবেক্ষণকারী সংস্থা নেটব্লকস বলেছে, রাশিয়ার হামলার কারণে ইউক্রেনের একাধিক অঞ্চলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। হামলা থেকে বাঁচতে অসংখ্য মানুষ ইউক্রেনের রাজধানীর বিশাল আন্ডারগ্রাউন্ড মেট্রোতে ভিড় করছেন। 

এদিকে, হামলার পরপরই ইউক্রেনজুড়ে রুশ বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির কার্যালয়ের কর্মীদের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেন, কোনোভাবেই সতর্ক সংকেত উপেক্ষা করা যাবে না। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন