রুশ বিমানঘাঁটিতে বিস্ফোরণের পর কিয়েভ জুড়ে সাইরেন

বণিক বার্তা অনলাইন

রাশিয়ার এঙ্গেলস-টু বিমানঘাঁটি। ছবি: এপি

রাশিয়ার দুই বিমানঘাঁটিতে বিস্ফোরণের পর ইউক্রেনের দিকে নতুন একগুচ্ছ ক্ষেপণাস্ত্র ছুড়েছে মস্কো। এই হামলার পরপরই রাজধানী কিয়েভসহ দেশটির অনেক অঞ্চলে বেজে উঠে বিমান হামলার সাইরেন। খবর দ্য গার্ডিয়ান।

ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় কমপক্ষে দুই ইউক্রেনীয় নিহত হয়েছে। আজ সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় বিকেলে এই খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যমটি।

এর আগে স্থানীয় সময় সকালে রাশিয়ার মূল ভূখণ্ডের দুটি সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণের খবর পাওয়া যায়।

ইউক্রেন বলছে, রুশ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রেক্ষিতে কিয়েভসহ দেশের অনেক জায়গায় বিমান সতর্কতা জারি করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, রাজধানী ও ইউক্রেনের বেশিরভাগ অংশ জুড়ে সাইরেন বাজছে। যাকে কর্মকর্তারা রুশ ক্ষেপণাস্ত্র হামলার সর্বশেষ ঢেউ হিসেবে বর্ণনা করছে।

ইউক্রেনীয় বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত বলেছেন, মিসাইল এর মধ্যেই উৎক্ষেপণ করা হয়েছে। 

দ্য গার্ডিয়ান জানায়, শতাধিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। বোমারু বিমান থেকে ছোঁড়া হয়েছে এবং সম্ভবত সমুদ্র থেকে নিক্ষেপযোগ্য কালিব্র ক্ষেপণাস্ত্রও রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের কর্মকর্তা আন্দ্রি ইয়ারমাক সর্তকতা সংকেত অগ্রাহ্য করতে মানা করেছেন।

এদিকে রুশ মিডিয়া রিপোর্ট এবং সোশ্যাল মিডিয়া পোস্ট থেকে জানা যায়, আজ সকালে রুশ সারাতোভ অঞ্চলের এঙ্গেলস-টু বিমানঘাঁটিতে একটি বিস্ফোরণ ঘটেছে। এখানে রাখা হয়েছে ইউক্রেনের বিরুদ্ধে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলায় অংশ নেয়া টু-৯৫ বোমারু বিমান।

এ ছাড়া মস্কো থেকে ১৫০ মাইলেরও কম দূরের শহর রিয়াজানের কাছে একটি সামরিক বিমানঘাঁটিতে আরেকটি বিস্ফোরণ ঘটে। রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জ্বালানিবাহী একটি ট্রাক বিস্ফোরণে তিনজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। সেই ঘাঁটিতে টু-৯৫ এবং টু-২২এম দূরপাল্লার বোমারু বিমানও রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন