এই প্রজন্মের খেলোয়াড়দের মনে রাখবে সৌদি আরব

বণিক বার্তা অনলাইন

বিশ্বকাপের শেষ ষোলোতে যেতে না পারলে এই প্রজন্মের খেলোয়াড়দের ভুলে যাবে সৌদি আরব। এমনটাই বলেছিলেন কোচ হার্ভে রেনার্ড। সেই আশঙ্কাকে ভুল প্রমাণিত করল দেশটির ফুটবল ভক্তরা। খবর রয়টার্স।

গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ থেকে বিদায় নিলেও ভক্তদের প্রশংসা যেন বলে দিল, এই খেলোয়াড়রা বেঁচে থাকবে দেশটির ফুটবল ইতিহাসে।

পোল্যান্ডের কাছে ২-০ ও মেক্সিকোর কাছে ২-১ ব্যবধানে সৌদি আরব হেরেছে সত্য। আর্জেন্টিনার চেয়ে তিন পয়েন্ট কম নিয়ে সি গ্রুপের তলানি তাদের স্থান। তাতে কি!

প্রথম ম্যাচেই আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ গোলে নাটকীয় জয়কেই তাদের কাছে অনেক বড় প্রাপ্তি। এর জন্য দেশটিতে একদিনের ছুটিও ঘোষণা হয়েছিল।

বস্তুত ২০১৯ সালে হার্ভে রেনার্ড কোচের দায়িত্ব নেয়ার পর ব্যাপক পরিবর্তন এসেছে সৌদি ফুটবলে। এবার বিশ্বকাপে খেলোয়াড়দের নজরকাড়া পারফরম্যান্স দেখে বারবার ফুটবলপ্রেমীরা স্মরণ করেছে হার্ভের নাম।

সাক্ষাৎকারে রেনার্ড বলেছিলেন, কেউ বিশ্বাস করেনি আমরা এত ভালো খেলা দেখাতে পারব। সৌদি আরবে আমরা খেলোয়াড়দের ভালো করেই চিনি। কিন্তু বিশ্বব্যাপী মানুষের কাছে এটা ছিল অপ্রত্যাশিত।

বৈশ্বিক ক্রীড়াঙ্গনে সৌদি আরব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। প্রিমিয়ার লিগের দল নিউ ক্যাসল চলে এসেছে সৌদি মালিকানায়। তৎপরতা চলছে ক্রিস্টিয়ানো রোনালদোকে ক্লাবে নিয়ে আসার। সম্প্রতি লিভারপুল ক্রয় নিয়েও আলোচনায় রয়েছে কাতার ও সৌদি আরবের বিনিয়োগকারীরা।  

হার্ভে রেনার্ড চেয়েছিলেন সৌদি ফুটবলের রমরমা এ অবস্থাকে কাজে লাগাতে। ইতিহাসে দ্বিতীয়বারের মতো পৌঁছে দিতে নক আউট পর্বে। সেই চেষ্টায় কাঁটা হয়ে থাকল লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোর কাছে হার। সে প্রসঙ্গে হার্ভে বলেছেন, আমরা আমাদের সেরাটা দিয়েছি। একসঙ্গে করা কাজটুকু মনে থাকবে। এই দল ও খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন