ইজিএম করবে ইউনাইটেড পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনা অনুসারে সম্মিলিতভাবে স্থানান্তরকারী তিন কোম্পানির সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্তে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে চলতি বছরের নভেম্বর বেলা ১১টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) -সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৩ অক্টোবর। এক মূল্যসংবেদনশীল তথ্যে সিদ্ধান্ত জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানিটি।

তালিকাভুক্ত কোম্পানিটি ইউনাইটেড আনোয়ার পাওয়ার লিমিটেড, ইউনাইটেড এনার্জি লিমিটেড ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেডের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তথ্য অনুসারে, ইউনাইটেড পাওয়ার কোম্পানি তিনটির সঙ্গে একীভূত হলে তাদের ব্যবসায় টিকে থাকার সক্ষমতা বাড়বে। বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নেয়ার পাশাপাশি ব্যাংক অন্য ঋণদাতাদেরও সম্মতি চাইবে ইউপিজিডিসিএল।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ইউনাইটেড পাওয়ারের সমন্বিত আয় হয়েছে হাজার ৩২৩ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল হাজার ৪৮৫ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত আয় বেড়েছে প্রায় ৮৩৮ কোটি টাকা বা ৩৩ দশমিক ৭১ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে হাজার ২২ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল প্রায় ৮৭৮ কোটি টাকা। এক বছরের ব্যবধানে নিট মুনাফা বেড়েছে ১৪৫ কোটি টাকা বা ১৬ দশমিক ৫৩ শতাংশ। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৭ টাকা ৩৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময় যা ছিল ১৪ টাকা ৮৩ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৫২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন