পরিবেশবান্ধব প্রযুক্তির উন্নয়নে বিনিয়োগ করবে এলজি

বণিক বার্তা ডেস্ক

আগামী পাঁচ বছরে পরিবেশবান্ধব প্রযুক্তির উন্নয়নে ১৫০ কোটি ডলার বিনিয়োগের কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার চতুর্থ বৃহত্তম কনগ্লোমারেট এলজি করপোরেশন। খাতে অগ্রসরের অংশ হিসেবেই উদ্যোগ। খবর আইএএনএস।

ভোক্তা ইলেকট্রনিকস থেকে শুরু করে ব্যাটারি ডিসপ্লে তৈরিতে ব্যবহূত রাসায়নিকের পাশাপাশি গ্রুপটি এখন থেকে পরিবেশবান্ধব প্রযুক্তি খাতে নতুন ব্যবসা বিস্তারের লক্ষ্যে কাজ করবে। এর মধ্যে ব্যাটারি প্লাস্টিক প্রক্রিয়াজাতের পাশাপাশি কার্বন নিঃসরণের হার কমিয়ে আনার বিষয়ও রয়েছে।

ইয়নহাপ নিউজ এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, লক্ষ্যমাত্রা অর্জনে এলজি কেমিক্যাল ২০২৫ সাল নাগাদ যুক্তরাষ্ট্রে একটি কারখানা স্থাপনের পরিকল্পনাও গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের বহুজাতিক খাদ্য প্রক্রিয়াকরণ পণ্য ব্যবসায়িক প্রতিষ্ঠান এডিএমের সঙ্গে যৌথভাবে কারখানা তৈরি করা হবে।

নেতৃস্থানীয় রাসায়নিক উৎপাদনকারী প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরিয়ায় বায়োফুয়েল জীবাশ্মভিত্তিক বায়োডিগ্রেডেবল পলিমার উৎপাদনে কারখানা স্থাপনের বিষয়েও ভাবছে। গত ডিসেম্বরে এলজি কেমিক্যাল ব্যাটারি উৎপাদনকারী প্রতিষ্ঠান এলজি এনার্জি সলিউশন প্রত্যেকে হাজার কোটি ওন ব্যয়ের মাধ্যমে লিথিয়াম আয়ন ব্যাটারি প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান লিসাইকেলের দশমিক শতাংশ শেয়ার কিনেছে। এছাড়া ২০২৩ সাল থেকে আগামী ১০ বছর লিসাইকেলকে ২০ হাজার টর নিকেল সরবরাহের জন্য প্রতিষ্ঠানগুলো আরো একটি চুক্তি সম্পাদন করেছে। পরিমাণ নিকেল দিয়ে তিন লাখের বেশি বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করা সম্ভব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন