১ হাজার কোটি টাকার সুকুক বন্ড ইস্যু করবে আইসিবি

নিজস্ব প্রতিবেদক

সুকুক বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পুুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পরিচালনা পর্ষদ। হাজার কোটি টাকার বন্ডের নাম হবে আইসিবি ফার্স্ট মুদারাবা সুকুক নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে অনুমোদন পাওয়ার পর বন্ডটি ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্যমতে, ইস্যুয়ার হিসেবে ফান্ডটির ট্রাস্ট হবে আইসিবি ফার্স্ট মুদারাবা সুকুক ট্রাস্ট। ১০ বছর মেয়াদি বন্ডটির বৈশিষ্ট্য হলো এটি নন-লিস্টেড। বন্ডের অভিহিত মূল্য হাজার টাকা। বাংলাদেশের সব নাগরিক (আবাসিক অনিবাসী), প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যেমন ব্যাংক, বীমা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, দেশী-বিদেশী কোম্পানি, সরকারি প্রতিষ্ঠান, করপোরেশনসহ সামাজিক প্রতিষ্ঠান, যেমন ক্লাব অ্যাসোসিয়েশন বন্ডটিতে বিনিয়োগ করতে পারবে।

সর্বনিম্ন সাবস্ক্রিপশন হিসেবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১০০ ইউনিটের প্রতি লটের জন্য লাখ টাকা এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ইউনিটের প্রতি লটের জন্য হাজার টাকা বিনিয়োগ করতে হবে। সুকুকে বিনিয়োগকৃত মূলধনের ২০ শতাংশ ষষ্ঠ, সপ্তম, অষ্টম নবম বছরের শেষে দেয়া হবে। সুকুকের বাকি অংশ বাজার মূল্যে হিসাবে দশম বছরের শেষে পরিশোধ করা হবে। লভ্যাংশ বিতরণের ক্ষেত্রে বছর শেষে সর্বনিম্ন ৭৫ শতাংশ নিট মুনাফা বিতরণ করা হবে। বাকিটা কোম্পানির কাছে থাকবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আইসিবির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৫৬ কোটি ৭৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩০ টাকা ৩৯ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে নিট মুনাফা বেড়েছে ২৬ কোটি ৪০ লাখ টাকা বা ৮৬ দশমিক ৮৭ শতাংশ।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৫ টাকা ৭৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৫৪ টাকা ৯৭ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে আইসিবির পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৪৩ পয়সা। যেখানে এর আগের বছরে সমন্বিত ইপিএস ছিল ৭০ পয়সা। বছরের ৩০ জুন শেষে সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৪ টাকা ৯৮ পয়সায়।

প্রতিষ্ঠানটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ৮০৫ কোটি ৮১ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৮০ কোটি ৫৮ লাখ ১৫ হাজার ৫২৭টি। এর মধ্যে ৬৯ দশমিক ৮১ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালক, ২৭ শতাংশ সরকার, দশমিক ৬৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি দশমিক ৫২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন