শেয়ার বিক্রি করবেন এক্সিম ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এক্সিম ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা মাযাকাত হারুন নিজের কাছে থাকা কোম্পানির ১১ লাখ ৪৩ হাজার ৯০০টি শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, এক্সিম ব্যাংকের উদ্যোক্তা মাযাকাত হারুনের কাছে কোম্পানির কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫১৮টি শেয়ার রয়েছে। তিনি কোম্পানিটির ১১ লাখ ৪৩ হাজার ৯০০টি শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছেন। এই পরিচালক আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর মূল মার্কেটে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করতে পারবেন।

ব্যাংকটির আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৮৪ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৯৬ পয়সা। অন্যদিকে চলতি হিসাব বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৮৯ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল টাকা। ৩০ জুন ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৫৫ পয়সা।

প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে পয়সা, যা আগের বছর একই সময় ছিল পয়সা। সে হিসাবে ব্যাংকটির মুনাফা বেড়েছে পয়সা বা ২৫ শতাংশ। ৩১ মার্চ ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৭১ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে ব্যাংকটি। এর মধ্যে দশমিক ৫০ শতাংশ নগদ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এক্সিম ব্যাংক। আলোচ্য সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৬৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৬৫ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন