সোনালী লাইফ ইন্স্যুরেন্সে দুটির বেশি আবেদন

সাড়ে ৭ শতাংশ অর্থ বাজেয়াপ্তর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) যে সকল বিনিয়োগকারী একটি ব্যাংক হিসাবের বিপরীতে দুটির বেশি আবেদন করেছেন তাদের আবেদন বাতিলসহ আবেদিত অর্থের ১৫ শতাংশের পরিবর্তে সাড়ে শতাংশ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিএসইসি সূত্রে তথ্য জানা যায়।

গতকাল ৭৮৬তম কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিনিয়োগকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে শেষবারের মতো পুঁজিবাজারের উন্নয়ন বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে বিএসইসি ১৫ শতাংশের পরিবর্তে সাড়ে শতাংশ অর্থ বাজেয়াপ্তের সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, ভবিষ্যতে কখনো ধরনের আবেদন গ্রহণ করা হবে না।

এদিকে সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য এবং শতাংশ ২০২১ হিসাব বছরের অন্তর্বর্তীকালীন লভ্যাংশ।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া সোনালী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন বছর ৩০ জুন থেকে শুরু হয়। একই সঙ্গে ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করে কোম্পানিটি।

তথ্যমতে, আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির জীবর বীমার তহবিলের পরিমাণ বেড়েছিল ৫৮ কোটি ৩৭ লাখ ১০ হাজার টাকা। যা আগের বছর একই সময় বেড়েছিল ৩৫ কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা।

 সে হিসাবে কোম্পানিটির তহবিল আগের বছরের তুলনায় বেড়েছে ২৩ কোটি ১৮ লাখ ৬০ হাজার টাকা বা ৬৫ দশমিক ৮৯ শতাংশ। ২০২০ সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানিটির জীবন বীমা তহবিলের মোট পরিমাণ দাঁড়িয়েছে ১৫৩ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা, যা আগের বছর একই সময় ছিল ৯৫ কোটি ৩৩ লাখ ৪০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন