ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০২১

প্রতিশ্রুতির দুর্বলতায় এফডিআই পুনরুদ্ধারে সময় নেবে বাংলাদেশ

বদরুল আলম

বিনিয়োগ প্রতিশ্রুতির দুর্বলতায় এফডিআই প্রবাহ পুনরুদ্ধারে বেশি সময় প্রয়োজন হবে বাংলাদেশের। শ্রীলংকার ক্ষেত্রেও একই প্রক্ষেপণ করা হয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০২১-এ (ডব্লিউআইআর)। আজ বিশ্বব্যাপী প্রতিবেদনটি প্রকাশিত হবে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বিদেশী বিনিয়োগপ্রবাহ কমেছে প্রায় ১১ শতাংশ। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার রফতানিমুখী পোশাক শিল্পনির্ভর অর্থনীতিগুলোয় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) কমেছে। কারণ ২০২০ সালে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ক্রয়াদেশ কমেছে উল্লেখযোগ্য হারে।

বিনিয়োগ প্রতিশ্রুতির দুর্বলতায় এফডিআই প্রবাহ পুনরুদ্ধারে বেশি সময় প্রয়োজন হবে বাংলাদেশের। একই প্রক্ষেপণ শ্রীলংকার ক্ষেত্রেও উল্লেখ করা হয়েছে ডব্লিউআইআর-২০২১-এ। এর সমর্থনে বাংলাদেশে প্রতিশ্রুত বা ঘোষিত গ্রিনফিল্ড বিনিয়োগ প্রকল্পের তথ্য উল্লেখ করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালে ঘোষিত বাংলাদেশে গ্রিনফিল্ড বিনিয়োগ প্রকল্প কমেছে ৮৭ শতাংশ। বাংলাদেশে এফডিআই আকর্ষণ করা প্রধান খাত তৈরি পোশাক, গ্রিনফিল্ড বিনিয়োগ প্রকল্প সংকুচিত হওয়ার কারণও খাতটিতে বিনিয়োগ আগ্রহের দুর্বলতা। ২০২০ সালে তৈরি পোশাকে বিনিয়োগ উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়েছে, ২০২১ সালের শুরুর দিকেও যা পুনরুদ্ধারের কোনো লক্ষণ ছিল না। ২০২০ সালে বাংলাদেশের পোশাক কারখানাগুলোকে বিলিয়ন ডলারের ক্রয়াদেশ বাতিলের মুখোমুখি হতে হয়েছে বলে বলা হয়েছে প্রতিবেদনে।  

ডব্লিউআইআরের ২০২১ সালের সংস্করণে স্বল্পোন্নত দেশগুলোর এফডিআই প্রবাহের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। সেখানে এলডিসির মধ্যে এফডিআই আকর্ষণ করা শীর্ষ পাঁচ দেশের কথা বলা হয়েছে। ২০২০ সালে সবচেয়ে বেশি এফডিআই ছিল কম্বোডিয়ায়। ২০১৯ সালের তুলনায় শতাংশ কমে ২০২০ সালে কম্বোডিয়ায় এফডিআই প্রবাহ ছিল দশমিক বিলিয়ন ডলারের। দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগপ্রবাহ ছিল বাংলাদেশে। ২০১৯ সালের চেয়ে ১০ দশমিক শতাংশ কমে ২০২০ সালে এফডিআই প্রবাহ ছিল দশমিক বিলিয়ন ডলারের।

২০২০ সালে এলডিসিভুক্তদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ এফডিআই এসেছে ইথিওপিয়ায়। ২০১৯ সালের চেয়ে শতাংশ কমে ২০২০ সালে ইথিওপিয়ায় এফডিআই প্রবাহ ছিল দশমিক বিলিয়ন ডলারের। মোজাম্বিকে ২০১৯ সালের চেয়ে দশমিক শতাংশ বেড়ে ২০২০ সালে এফডিআই প্রবাহ ছিল দশমিক বিলিয়ন ডলারের। এলডিসির মধ্যে সর্বোচ্চ এফডিআই প্রবাহ থাকা পঞ্চম দেশটি হলো মিয়ানমার। ২০১৯ সালের চেয়ে ৩৩ দশমিক শতাংশ কমে ২০২০ সালে মিয়ানমারের এফডিআই প্রবাহ ছিল দশমিক বিলিয়ন ডলারের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন