নারীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণ জরুরি: স্পিকার

সামাজিক-অর্থনৈতিক ক্ষমতায়নের পাশাপাশি নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণ জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী

 

শনিবার ট্র‍্যাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা আয়োজিত 'মিন্সট্রুয়াল হেলথ এওয়্যারনেস উইক' উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত অনলাইন ইভেন্টে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর প্রজনন স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মৌলিক বিষয়। ভ্রমণকন্যা নারী স্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিয়ে এ পর্যন্ত দেশের ১০২টি প্রতিষ্ঠানের প্রায় ৫২ হাজার শিক্ষার্থীদের মাঝে নারীর ক্ষমতায়ন বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছে যা অত্যন্ত প্রশংসনীয়।

 

তিনি আরো বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নারী শিক্ষার্থীদের জন্য টয়লেট স্থাপনসহ যুগোপযোগী আরো উদ্যোগ গ্রহণ করেছেন। সরকারের পরিবার পরিকল্পনা সংক্রান্ত কার্যক্রমের সাথে সকলকে সংযুক্ত হতে হবে। নারীর সুস্বাস্থ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে সরকার নিরলস কাজ করে যাচ্ছে।

 

ঢাকা থেকে ডা. সাকিয়া হক ও ডা. মানসী সাহার সঞ্চালনায়  এ ভার্চুয়াল অনুষ্ঠানে মালয়েশিয়া থেকে চৌ ইউ জি, যুক্তরাষ্ট্র থেকে ডা. এবরে আজুমাহ, নাইজেরিয়া থেকে ডা. অপিয়েমি আদেমি, আইরিস যোলান্তিমা, ভারত থেকে নামিতা ক্রুল ও দক্ষিণ আফ্রিকা থেকে নোকুজোলা ওয়ান্দে বক্তব্য রাখেন। 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন