পুঁজিবাজারে বিনিয়োগ শিক্ষার ঘাটতি রয়েছে

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার বর্তমানে যে অবস্থানে আছে সেখান থেকে যদি আরো ভালো করতে চায় সেক্ষেত্রে যত কিছুই করা হোক, তার সঙ্গে একটি মৌলিক প্রয়োজন রয়েছে, সেটা হচ্ছে বিনিয়োগ শিক্ষা। আর বিষয়ের অনেক গুরুত্বপূর্ণ ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ।

গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) কর্তৃক পুঁজিবাজার বিষয়ক মাস্টার্স প্রোগ্রাম শুরু করা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা জানান।

শেখ শামসুদ্দিন বলেন, পুঁজিবাজারে আমরা যেভাবে কেনাবেচা বিনিয়োগ করি সেগুলোর ক্ষেত্রে যেভাবে করা উচিত সেভাবে করা হয় না। অনেক ক্ষেত্রে বিষয়গুলো গুজবের মাধ্যমে করা হয় এবং কোনো কোম্পানির আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে, তাদের কার্যক্রম যাচাই-বাছাই করে বিনিয়োগ করা হয় না। যেসব শিক্ষার্থী পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত আছে তাদের যে ঘাটতি রয়েছে, সেটা পূরণ হবে বিআইসিএমের কাজগুলো বা শিক্ষাগুলোকে সমৃদ্ধ করার মাধ্যমে।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক . মাহমুদা আক্তার বলেন, বিআইসিএমের দীর্ঘদিনের স্বপ্ন ছিল পুঁজিবাজারবিষয়ক মাস্টার্স প্রোগ্রাম চালু করা। বাজারসংশ্লিষ্টদেরও দীর্ঘদিনের চাহিদা ছিল এটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির মাধ্যমে যা সম্ভব হলো। প্রোগ্রামটি বিশ্বমানের পাঠক্রমের সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয়েছে। যা পুঁজিবাজারে দক্ষ পেশাজীবী তৈরিতে ভূমিকা রাখবে।

মাস্টার অব অ্যাপ্লায়েড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট প্রোগ্রামে ৩০ মে পর্যন্ত অনলাইন বা অফলাইনে আবেদন করা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন