১৩০ কোটি নাগরিকের ভ্যাকসিন

৫০ হাজার কোটি রুপি বরাদ্দ ভারতের

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারী মোকাবেলায় জনগণকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে প্রায় ৫০ হাজার কোটি রুপি (৭০০ কোটি ডলার) বরাদ্দ রেখেছে ভারত সরকার। বিষয়টিতে ওয়াকিবহাল ব্যক্তিরা তথ্য জানিয়েছেন। খবর ব্লুমবার্গ।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত। ১৩০ কোটির বেশি জনসংখ্যাকে নভেল করোনাভাইরাসের প্রতিষেধকের আওতায় আনতে বড় অংকের বাজেট বরাদ্দ রাখতে হবে, এটাই স্বাভাবিক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন ধারণা করছে, সব খরচ মিলিয়ে প্রত্যেক ব্যক্তিকে ভ্যাকসিন দিতে প্রায় - ডলার করে খরচ হতে পারে।

সূত্রগুলো জানিয়েছে, ভ্যাকসিনের জন্য বরাদ্দ এই ৫০ হাজার কোটি রুপি চলতি হিসাব বছরের বাজেট থেকে রাখা হয়েছে। পরবর্তী সময়ে কাজে আরো অর্থ প্রয়োজন হলে তাও বরাদ্দ করা হবে।

ভারত সরকার প্রত্যেক নাগরিকের জন্য করোনা ভ্যাকসিনের দুটি ডোজ বরাদ্দের প্রাক্কলন করে রেখেছে। প্রত্যেক ডোজের জন্য খরচ ধরা হয়েছে ডলার করে। হিসাবে দুই ডোজের পেছনে খরচ হবে ডলার। বাকি - ডলার খরচ ধরা হয়েছে অবকাঠামো ব্যয় (যেমন সংরক্ষণ, পরিবহন ইত্যাদি) হিসেবে।

সরকারি পৃষ্ঠপোষকতার একটি প্যানেল ধারণা করছে, ভারত সম্ভবত করোনা সংক্রমণের সর্বোচ্চ পর্যায় পেছনে ফেলে এসেছে। আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ কভিড-১৯ অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে তাদের প্রত্যাশা। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারতের প্রত্যেক নাগরিক যেন করোনার ভ্যাকসিন গ্রহণের সুযোগ পায়, তা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে তার সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন