আয়ারল্যান্ডে ফের কঠোর লকডাউন

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে ফের ‘ঘরে থাকার’ নির্দেশ জারি করেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মিশেল মার্টিন। ইউরোপের মধ্যে কঠোরতম লকডাউন ঘোষণা করেছেন তিনি।

সোমবার (১৯ অক্টোবর) জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ আয়ারল্যান্ডে ফের করোনাভাইরাসজনিত লকডাউন আরোপ করা হচ্ছে। তবে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার ওপর জোর দিয়েছেন। খবর এএফপি ও গার্ডিয়ান।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, বুধবার মধ্যরাত (গ্রিনিচ মান সময় ২৩০০ টা) থেকে ছয় সপ্তাহের জন্য কার্যকর হতে যাওয়া এ পদক্ষেপের আওতায় অত্যাবশ্যকীয় নয় এমন সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে এবং বার ও রেস্তোরাঁ শুধু গ্রাহকদের খাবার নিয়ে ঘরে যাওয়ার সেবা দেয়ার জন্য সীমিত পরিসরে খোলা রাখা যাবে।

কভিড-১৯ মহামারীর দ্বিতীয় ধাক্কা সামলাতে অর্থনীতি ও সামাজিক তৎপরতায় লাগাম টানতে যাচ্ছে আয়ারল্যান্ড। শুধু তা-ই নয়, ইউরোপের মধ্যে সবচেয়ে কঠোর লকডাউনেই যাচ্ছে এ দেশ।

সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট করে বলা হয়েছে, জরুরি খুচরা দোকানপাট ও সেবা ছাড়া সবকিছু বন্ধ থাকবে। জনগণকে ঘরে থাকতে বলা হয়েছে। কেউ শরীরচর্চা করতে চাইলে তাদের জন্য সর্বোচ্চ ৫ কিলোমিটার (৩ মাইল) ভ্রমণ নির্দিষ্ট করে দেয়া হয়েছে। গণপরিবহনগুলো ধারণক্ষমতার ২৫ শতাংশ যাত্রী বহন করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন