মহামারীর মধ্যে ৭৫তম বছরে পা দিল জাতিসংঘ

বণিক বার্তা ডেস্ক

আজ সোমবার জাতিসংঘ ৭৫ বছর বয়সে পা রেখেছে। ‘বহুপাক্ষিকতাবাদ কোনো অপশন নয়, বরং আবশ্যকতা’- এই মূলমন্ত্রের ভিত্তিতে এবার  বিশ্ব সংস্থাটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের কথা বলা হয়েছে; যদিও চলমান করোনা মহামারী আন্তর্জাতিক সহযোগিতার নাজুকতা সামনে এনেছে। খবর আল জাজিরা।

সাধারণত প্রায় ২০০ সদস্য দেশের রাষ্ট্রীয় প্রধান ও প্রতিনিধিদের উপস্থিতিতে সংস্থাটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। এ সময় বিশ্বের সমস্যাগুলো এবং এর সমাধান নিয়ে আলোচনা চলে। কিন্তু এবার করোনা মহামারীর কারণে বৈশ্বিক চলাচল সীমিত হওয়ায় কেবল ১৯৩টি দেশের একজন করে প্রতিনিধি মূল অনুষ্ঠানে যোগ দেয়ার অনুমতি পেয়েছে। কিন্তু অন্তত ১৬০টি দেশের রাষ্ট্রীয় প্রধানকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত থাকার কথা বলা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সাম্প্রতিক এক অনুষ্ঠানে চলমান বৈশ্বিক চ্যালেঞ্জের মুখে অধিক আন্তর্জাতিক সহযোগিতার আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আজকে  আমাদের সামনে বিপুলসংখ্যক বহুপাক্ষিক চ্যালেঞ্জ বিদ্যমান এবং সেগুলোর বহুপক্ষীয় সমাধানের ঘাটতিও বিরাজমান। তিনি আরো যোগ করেছেন যে, ‘জলবায়ুগত বিপর্যয় বাড়ছে, ভ‚-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে, পারস্পরিক ঘৃণাবোধের বিস্তার লাভ করছে এবং কভিড-১৯ মহামারী বৈশ্বিক নাজুকতা স্পষ্ট করে তুলেছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের একযোগে কাজ করতে হবে।’ 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন