নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ

নির্মাণ অনুমোদনে অনিয়ম খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় গ্যাসের পাইপলাইনের ওপর মসজিদ নির্মাণ ক্ষুদ্র একটি জায়গায় স্থাপিত ছয়টি এয়ারকন্ডিশনারে বিদ্যুতের সংযোগের অনুমোদন দেয়ার ক্ষেত্রে কোনো অনিয়ম হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে গতকাল আনীত এক শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি কথা জানান।

সংসদে প্রধানমন্ত্রী বলেন, নামাজ পড়া অবস্থায় মসজিদে ধরনের বিস্ফোরণ খুবই দুঃখজনক। ওইটুকু একটি ছোট জায়গায় ছয়টি এয়ারকন্ডিশনার স্থাপন করা হয়েছে। পাশাপাশি মসজিদটি একটি পাইপলাইনের ওপর নির্মিত হয়েছে বলে জানা গিয়েছে। সাধারণত গ্যাস পাইপের ওপর কোনো ধরনের স্থাপনা নির্মাণের অনুমতি নেই। রাজউক কি অনুমোদন দিয়েছে? কোনো প্রতিষ্ঠানই অনুমোদন দিতে পারে না। কারণ, তাহলে ধরনের দুর্ঘটনার ঝুঁকি থেকেই যায়। এখন ব্যাপারে তদন্ত করা হবে।

সময় প্রধানমন্ত্রী দেশব্যাপী অবৈধ স্থানে নির্মিত মসজিদ এসব মসজিদে অপরিকল্পিতভাবে এয়ারকন্ডিশনার স্থাপনের বিষয়ে ভালোভাবে খোঁজ নেয়ার জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

তিনি বলেন, সেখানে বিদ্যুৎ সরবরাহটা, কতটা লোড নিতে পারবে, সে ক্যাপাসিটি ছিল কিনা, সার্কিট ব্রেকার ছিল কিনা, সব বিষয় কিন্তু দেখতে হবে। অপরিকল্পিতভাবে কিছু করতে গেলে একটা দুর্ঘটনা ঘটতে পারে।

শেখ হাসিনা বলেন, আমি মন্ত্রিপরিষদ সচিবকে বলেছি। অন্য সবার কাছে আমার নির্দেশ গেছে। বিদ্যুৎ গ্যাস-সংশ্লিষ্টদের এর কারণটা খুঁজে বের করার নির্দেশ দিয়েছি। এছাড়া সারা বাংলাদেশের অন্যান্য মসজিদে যারা অপরিকল্পিতভাবে ইচ্ছামতো এয়ারকন্ডিশন লাগাচ্ছেন বা যেখানে-সেখানে একটি মসজিদ গড়ে তুলছেন, সেটা আদৌ স্থাপনা করার জায়গা কিনা, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নেয়া হয়েছে কিনা, সেভাবে নকশাগুলো করা হয়েছে কিনা, সে বিষয়গুলো দেখা একান্ত প্রয়োজন। না হলে ধরনের ঘটনা-দুর্ঘটনা যেকোনো সময়ে ঘটতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে ঘটনায় এরই মধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিস্ফোরক বিশেষজ্ঞরা সেখানে গিয়েছেন। তারা নমুনা সংগ্রহ করছেন। ওই ঘটনা কেন ঘটল, কীভাবে ঘটেছে সে ব্যাপারে তদন্ত হচ্ছে। আমি মনে করি এটি বের হবে।

শেখ হাসিনা বলেন, ঘটনার সঙ্গে সঙ্গে বার্ন ইনস্টিটিউটের সামন্ত লাল আমাকে ম্যাসেজ পাঠিয়েছেন। প্রতিনিয়ত তিনি আমাকে ম্যাসেজ পাঠাচ্ছেন। রোগীদের অবস্থা জানাচ্ছেন। অনেকজন পর্যন্ত মারা গেছেন। বাকি যারা তাদের অবস্থাও খারাপ। তার পরও চিকিৎসার সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে। আল্লাহ যদি তাদের জীবনটা দিয়ে যায়।

সময় প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। একই সঙ্গে আহতদের দ্রুত আরোগ্য লাভের জন্য দোয়া করার কথাও বলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন