১৫ আগস্ট দেশের ইতিহাসের সবচেয়ে কলঙ্কময় দিন —জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ১৫ আগস্ট দেশের ইতিহাসের সবচেয়ে কলঙ্কময় দিন। গতকাল শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় ভিডিও কনফারেন্সের প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যে ব্যক্তি আজীবন দেশের স্বাধীনতা আর দেশের মানুষের জন্য ত্যাগ করে গেছেন, তাকেই আজকের এই দিনে সপরিবারে নিষ্ঠুরতম হত্যাকাণ্ডের শিকার হতে হয়। এমন কলঙ্কময় ইতিহাস বিশ্বের আর কোথাও নেই।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের সত্তার সঙ্গে মিশে আছেন। বাংলাদেশের আরেকটি নাম শেখ মুজিবুর রহমান। শুধু দেশেই নয়, সারা বিশ্বেই বঙ্গবন্ধু আর বাংলাদেশের নাম একই সঙ্গে উচ্চারিত হয়।

ফরহাদ হোসেন বলেন, বঙ্গবন্ধু দেশের স্বাধীনতা আর অর্থনৈতিক মুক্তির জন্য দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে গেছেন। জাতির জন্য বঙ্গবন্ধু যে ত্যাগ স্বীকার করেছেন, তা বিশ্বের ইতিহাসে বিরল। অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে নেতৃত্ব দিয়ে তিনি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি স্বপ্ন দেখেছিলেন বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করার। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে তার সেই স্বপ্নকে থামিয়ে দেয়া হয়। বঙ্গবন্ধুর সেই ভেঙে দেয়া স্বপ্নকে বাস্তবে রূপদানের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরন্তর পরিশ্রম করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়েরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে এখানে কর্মরত সবাইকে নিষ্ঠা আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী সময় জনমুখী জনপ্রশাসন গড়ে তুলতে বঙ্গবন্ধুর আদর্শ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে কাজ করার আহ্বান জানান।

বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর বদরুন নেছার সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর মো. রকিব হোসেন বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী এরপর ভিডিও কনফারেন্সে মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। সময় তিনি বলেন, বঙ্গবন্ধু জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান। যতদিন দেশ থাকবে, ততদিন বঙ্গবন্ধুকে জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বঙ্গবন্ধু ছিলেন মানবতাবাদী নেতা। দেশের মানুষকে উন্নত জীবনমান প্রদানের লক্ষ্যে তিনি আজীবন কাজ করে গেছেন।

মেহেরপুরের জেলা প্রশাসক . মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রতিনিধি, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, রাজনৈতিক সামাজিক সংগঠনের নেতারা অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন