সপ্তম বর্ষপূর্তি উপলক্ষে ফেসবুক লাইভে ‘ধ্রুমেল’

ফিচার প্রতিবেদক

করোনা মহামারীর কারণে দিন দিন মানুষের জীবনযাত্রা কঠিন হয়ে পড়ছে। এমন সময় ধ্রুমেল প্রকল্প তাদের সাত বছর পূর্তি উপলক্ষে অনলাইনে একটি লাইভ অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানটি শুরু হবে আজ সন্ধ্যা ৭টায়। এতে প্রধান অতিথি থাকবেন ধ্রুমেলের প্রতিষ্ঠাতা লুবনা মারিয়াম। তিনি ধ্রুমেলের নিজস্ব ফেসবুক পেজ থেকে অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। এটি চলবে জুন পর্যন্ত।

নৃত্য সংগঠন সাধনার প্রতিষ্ঠাতা নৃত্য গবেষক শিল্পী লুবনা মারিয়ামের উদ্যোগে ধ্রুমেল প্রকল্পের যাত্রা হয়। বাংলাদেশের মণিপুরি সমাজ সংস্কৃতির প্রচার-প্রসারের লক্ষ্যে এটি গড়ে তোলা হয়। প্রকল্পের অংশ হিসেবে বাংলাদেশের সিলেটে অবস্থিত মণিপুরি সমাজে মণিপুরি নৃত্য শেখাচ্ছেন মণিপুরি নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী। এবং পুং শিক্ষা প্রদানে কাজ করছেন ভারতের মণিপুর রাজ্যের পুং বাদক, ব্রজেন কুমার।

থেকে জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় লাইভ সেশনটি শুরু হবে। এতে অতিথি হিসেবে থাকবেন ভারতের মণিপুরি নার্তনালয়ের শিল্পী সল্ট লেক নার্তনালয়ের প্রতিষ্ঠাতা সোমা রায় এবং ভারতের মণিপুরি নার্তনালয়ের শিল্পী ইভানা সরকার।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন একটি বিশেষ সেশনের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন ভারতের সংগীত নাটক একাডেমির পদকপ্রাপ্ত একজন পদ্মশ্রী শ্রী গুরুমাউম বিশ্বেশ্বর শর্মা। তিনি থাংতা, একটি যুদ্ধ শিল্প নিয়ে কথা বলবেন। এছাড়া থাকবেন ধ্রুমেলের পুং শিক্ষক ব্রজেন কুমার সিংহ, যিনি পুং নিয়ে কথা বলবেন।

ছয় দিনব্যাপী লাইভ অনুষ্ঠানে বিশিষ্টজনদের পাশাপাশি উপস্থিত থাকবেন ধ্রুমেলের শিল্পী শিক্ষার্থীরা। লাইভ অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন