কভিড ১৯: দক্ষিণ কোরিয়ায় একদিনেই ৬০০ আক্রান্ত

বণিক বার্তা অনলাইন

এক দিনে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। আজ দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, গতকাল শুক্রবার নতুন করে ৯৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৯৩১। এখন পর্যন্ত মারা গেছে ১৬ জন। চীনের বাইরে এটিই সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

এদিকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও অরেগন অঙ্গরাজ্যে একজন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানা গেছে। তবে তারা কীভাবে আক্রান্ত হলেন তা এখনো নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দায়েগু শহরে। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের এ শহর থেকেই ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। শিনচিওনজি নামে একটি ধর্মীয় গোষ্ঠীকেই এ ভাইরাসের প্রধান বাহক ও গোষ্ঠীর সদস্যরাই ভাইরাসটির বিস্তারে প্রধান ভূমিকা রাখছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ। কারণ এ ধর্মীয় গোষ্ঠীর সদস্যরা নিয়মিত জমায়েত হয় এবং দীর্ঘসময় পরস্পরের খুব ঘনিষ্ঠ সংস্পর্শে থাকে। গোষ্ঠীটির ৬১ বছর বয়সী এক সদস্য প্রথম আক্রান্ত হন এবং তার কাছ থেকে বাকিদের শরীরে ছড়িয়ে পড়েছে বলে অনুমান কর্তৃপক্ষের, বিষয়টি এখনো তদন্তাধীন। আর এখন পর্যন্ত সবেচেয়ে বেশি আক্রান্তও হয়েছে এ ধর্মীয় গোষ্ঠীর সদস্যরাই। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা করোনাভাইরাসে আক্রান্ত দ্বিতীয়জনকে শনাক্ত করেছেন। তবে তিনি কীভাবে আক্রান্ত হলেন তা বুঝা যাচ্ছে না। কারণ সম্প্রতি তিনি কোনো আক্রান্ত এলাকা ভ্রমণ করেননি। অরেগনেও একজন আক্রান্তের তথ্য পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল শুক্রবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫৯ জন আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত হওয়া গেছে।

স্বাস্থ্য ও মানবিক সেবা বিভাগের এক কর্মকর্তা অভিযোগ করেছেন, আক্রান্ত যাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাদের দেখভালের জন্য নিযুক্ত কর্মকর্তাদের যথেষ্ট পরিমানে নিরাপত্তা সরঞ্জাম দেয়া হচ্ছে না। তারা সেফ জোনে ইচ্ছেমতো যাতায়াত করতে পারছেন। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের প্রধান অ্যালেক্স অ্যাজার অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছেন ।

অপরদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল শুক্রবারই করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক ঝুঁকি সম্পর্কিত সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। 

এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রায় সবকটি মহাদেশেই আক্রান্ত শনাক্ত হয়েছে। বিশ্বব্যাপী ৮৩ হাজার ৬৫০ জন আক্রান্ত হয়েছেন, এর মধ্যে শুধু চীনেই ৭৮ হাজার ৯৬১ জন। আর মারা গেছেন ২ হাজার ৭৯১ জন।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন