জহির রায়হানের অন্তর্ধান দিবসে ম্যুভিয়ানার আয়োজন

ফিচার প্রতিবেদক

বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম প্রবাদপ্রতিম নির্মাতা জহির রায়হানের আজ ৪৮তম অন্তর্ধান দিবস। দিনটিকে স্মরণে রেখে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি চলচ্চিত্র প্রদর্শনী এবং জহির রায়হানের চিন্তা কর্মের বিশ্লেষণমূলক একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। আয়োজনটি আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে অনুষ্ঠিত হবে। এর আগে বিকাল ৪টায় জহির রায়হান নির্মিত চলচ্চিত্রকখনও আসেনিপ্রদর্শিত হবে।

জহির রায়হান স্মরণ এবং জহির রায়হানের চিন্তা কর্মের বিশ্লেষণমূলক আলোচনায় অংশগ্রহণ করবেন চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী, চলচ্চিত্র গবেষক লেখক অনুপম হায়াৎ, চলচ্চিত্র সমালোচক মাহমুদা চৌধুরী, জহির রায়হানের জ্যেষ্ঠ পুত্র নির্মাতা বিপুল রায়হান এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা লেখক বেলায়াত হোসেন মামুন। আলোচনা, স্মরণ চলচ্চিত্র প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

চলচ্চিত্রকার হিসেবে জহির রায়হান চলচ্চিত্রে ১৯৬০ থেকে ১৯৭১ পর্যন্ত তার নিজস্বতার স্বাক্ষর রাখতে মাত্র ১১ বছর সময় পেয়েছিলেন। চলচ্চিত্র পরিচালনা কিংবা প্রযোজনা ছাড়াও তিনি কথাসাহিত্যিক হিসেবে নন্দিত ছিলেন; অংশগ্রহণ করেছেন রাজনৈতিক ক্ষেত্রে সরাসরি প্রতিবাদী ভূমিকায়। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে তিনি ক্যামেরা হাতে চলচ্চিত্রকারদের নেতৃত্ব দিয়েছেন। স্টপ জেনোসাইড, কাঁচের দেয়াল, জীবন থেকে নেয়া চলচ্চিত্রগুলো বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণকলার ক্ষেত্রে মাইলফলক হয়ে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন