পদ্মশ্রী পাচ্ছেন উত্তরপ্রদেশের ‘শরিফ চাচা’

বণিক বার্তা অনলাইন

সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, ক্রীড়া, মানবসেবায় এবার ৭ জনকে পদ্ম বিভূষণ, ১৬ জনকে পদ্ম ভূষণ এবং ১১৮ জনকে পদ্মশ্রী সম্মাননা দিচ্ছে ভারত সরকার। এর মধ্যে বিনোদন জগত থেকে পদ্মশ্রী পাচ্ছেন পাঁচ জন। তবে পদ্মসম্মাননার এ তালিকায় অন্য সবার চেয়ে ব্যতিক্রম মহম্মদ শরিফ। উত্তরপ্রদেশের এ অশীতিপর বৃদ্ধ এ যাবত অন্তত ২৫ হাজার অজ্ঞাতপরিচয় ব্যক্তির মরদেহ সমাধিস্থ করার ব্যবস্থা করেছেন। ধর্মবর্ণ নির্বিশেষে এই মানবসেবারই স্বীকৃতি পাচ্ছেন তিনি।

আজ থেকে ২৭ বছর আগের কথা। শরিফের ২৫ বছর বয়সী ছেলে মহম্মদ রইস খান নিখোঁজ হোন। তিনি সুলতানপুরে গিয়েছিল কেমিস্টের চাকরি নিয়ে। এক মাস পর তার পচাগলা মরদেহ উদ্ধার করা হয়। তিনি খুন হয়েছিলেন। ছেলের এই পরিণতিই মহম্মদ শরিফের ভেতরটা নাড়িয়ে দেয়। তিনি মনস্থির করেন, কোনো মানুষকে মৃত্যুর পরে এভাবে অসম্মানিত হতে দেবেন না। সেই থেকে শুরু বেওয়ারিশ মরদেহ সৎকারের কাজ।

উত্তরপ্রদেশের ফৈজাবাদে তিনি পরিচিত শরিফ চাচা নামে। পেশায় একজন বাইসাইকেল মেকানিক। ১৯৯২ সালে ২৫ বছরের ছেলে মারা যাওয়া পর থেকে শুরু হয়েছে এই কাজ। হিন্দু-মুসলিম ভেদাভেদ নেই মহম্মদ শরিফের কাছে। তিনি বলেন, নিজে হাতে অন্তত ৩ হাজার হিন্দুকে দাহ করেছি নিয়ম মেনে।

 পুলিশ স্টেশন থেকে হাসপাতাল সর্বত্র অবাধ যাতায়াত মহম্মদ শরিফের। সবাই তাকে এক নামে চেনে। ৭২ ঘণ্টার মধ্যে কোনো মরদেহ কেউ দাবি না করলে ডাক পড়ে শরিফের। তিনি গিয়ে মরদেহ নিয়ে যান ।

একটি মৃতদেহ দাফন করার খরচ ৫ হাজার রুপি। আর দাহ করতে লাগে অন্তত ৩ হাজার ৫০০ রুপি। এ ব্যয়ভার বহন করতে অবশ্য খুব একটা বেগ পেতে হয় না তাকে। কারণে কবরস্থানে হোক বা শ্মশানে, অজস্র বন্ধু রয়েছে শরিফের। তাদের সাহায্য সহযোগিতায় এই কাজ সম্পন্ন করেন।

শুধু মৃত মানুষের সৎকার নয়, জীবন বাঁচানোর নজিরও রয়েছে শরিফের। সম্প্রতি ফৈজাবাদ-লাক্ষ্ণৌ সড়কে একটি জিপ উল্টে একই পরিবারের কয়েক জন মারা যায়। একমাত্র জীবিত সদস্যকে দ্রুত হাসপাতালে নিয়ে গিয়েছিলেন শরিফ।

টাইমস অব ইন্ডিয়াকে মহম্মদ শরিফ ফোনে জানান, গত রোববার ভারতের প্রজাতন্ত্র দিবসের উৎসবে তাকে বিশেষভাবে নিমন্ত্রণ করা হয়। সম্প্রতি তিনি ফৈজাবাদের রাকাবগঞ্জে তারবালি তাকিয়া সমাধিক্ষেত্রে সর্বশেষ মরদেহের গোসল করান। সেখানে মৃতদের একটি গোসলখানা রয়েছে। সেই গোলখানার ঘরটির সামনে টাঙানো সাইবোর্ডে লেখা- ‘লাওয়ারিশ মউত, মিট্টিকা গুসলখানা’ অর্থাৎ বেওয়ারিশ লাশের গোসলখানা। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন