বেবি পাউডারে অ্যাসবেসটস পাওয়া যায়নি: জেঅ্যান্ডজে

বণিক বার্তা ডেস্ক

সাম্প্রতিক বেশ কয়েকটি পরীক্ষায় বেবি পাউডারে অ্যাসবেসটস পাওয়া যায়নি বলে দাবি জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) চলতি বছরের শুরুতে মার্কিন খাদ্য ওষুধ প্রশাসনের (এফডিএ) পরীক্ষায় অ্যাসবেসটসের দাবির পর মন্তব্য করল জেঅ্যান্ডজে। খবর রয়টার্স।

চারটি ভিন্ন পরীক্ষা পদ্ধতিতে তৃতীয় পক্ষের দুটি গবেষণাগারে মোট ১৫৫টি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এফডিএ যেসব নমুনা বোতল পরীক্ষা করেছে, একই নমুনা ব্যবহার করে নতুন পরীক্ষাগুলো সম্পন্ন হয়েছে বলে জানায় কোম্পানিটি।

এফডিএর পরীক্ষার পর গত অক্টোবরে দেশব্যাপী বেবি পাউডারের এক লট পণ্য প্রত্যাহার করেছিল কোম্পানিটি। জেঅ্যান্ডজের সবচেয়ে জনপ্রিয় ভোক্তা পণ্যটির নিরাপত্তা নিয়ে আশ্বস্ত করতে সর্বশেষ ওই পরীক্ষাগুলো চালানো হয়েছে।

জেঅ্যান্ডজের সর্বশেষ পরীক্ষা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি এফডিএ। তবে গত অক্টোবরে কয়েকটি স্বাধীন পরীক্ষায় অ্যাসবেসটস পাওয়া যায়নি বলে জেঅ্যান্ডজে যে দাবি করেছিল, তখন তাদের পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের নির্ভুলতা নিয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছিল নীতিনির্ধারক সংস্থাটি।

এফডিএ কর্মকর্তারা তখন রয়টার্সকে জানিয়েছিল, ট্যালক দূষণের পরিমাণ বিভিন্ন বোতলে বিভিন্ন হওয়ায় ভিন্ন ভিন্ন পরীক্ষায় ভিন্ন ভিন্ন ফল পাওয়া যেতে পারে। এছাড়া ট্যালকে অ্যাসবেসটসের উপস্থিতি পরীক্ষায় আদর্শ কোনো পদ্ধতি নেই।

মঙ্গলবার জেঅ্যান্ডজে জানায়, তৃতীয় পক্ষের গবেষণাগারে পরিচালিত পরীক্ষায় দেখা গেছে এফডিএর চুক্তিভুক্ত গবেষণাগারে যেসব বোতলে অ্যাসবেসটস পাওয়া গেছে, সেগুলোয় তা পাওয়া যায়নি। এফডিএর পরীক্ষায় অ্যাসবেসটসের উপস্থিতির পেছনে নমুনা দূষণ বা বিশ্লেষকের ভুল কিংবা দুটোই হতে পারে বলে মনে করছে জেঅ্যান্ডজে।

অনলাইনে কেনা একটি বেবি পাউডার থেকে নেয়া নমুনা ট্যালকে গত অক্টোবরে অ্যাসবেসটসের উপস্থিতির কথা জানায় এফডিএ। তখন যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩৩ হাজার বোতল বেবি পাউডার প্রত্যাহার করে জেঅ্যান্ডজে।

ঐচ্ছিকভাবে জেঅ্যান্ডজে যে বেবি পাউডারগুলো ফেরত নিয়েছিল, সেগুলো ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে উৎপাদিত একটি লটের পণ্য। সম্ভাব্য অ্যাসবেসটস দূষণের কারণে সেবার প্রথম বেবি পাউডার তুলে নিয়েছিল জেঅ্যান্ডজে। এবং যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা প্রথমবারের মতো অ্যাসবেসটস উপস্থিতির দাবি করেছিলেন। অ্যাসবেসটস ক্যান্সার সৃষ্টিকারী উপাদান হিসেবে পরিচিত, যা মারাত্মক মেসোথ্যালিওমার জন্য দায়ী বলে মনে করা হয়।

গত অক্টোবরের প্রত্যাহারটি ১৩০ বছরেরও পুরনো মার্কিন স্বাস্থ্যসেবা কনগ্লোমারেটটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা দিয়েছে, যা বেবি পাউডারসহ অপিওয়েড, মেডিকেল ডিভাইস অ্যান্টিসাইকোটিক রিসপারডালসহ বিভিন্ন পণ্যের জন্য দেশজুড়ে হাজারো মামলা লড়ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন