ফের উত্তাল হংকং

পুলিশের গ্রেফতার শতাধিক টিয়ার গ্যাস নিক্ষেপ

বণিক বার্তা ডেস্ক

গতকাল হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ পণ্ড করতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। প্রায় এক সপ্তাহের শান্তিপূর্ণ পরিস্থিতির পর ফের উত্তাল হয়ে পড়েছে হংকংয়ের রাজপথ। খবর রয়টার্স।

গতকাল রাস্তায় নামা বিক্ষোভকারীদের হাতে বিভিন্ন স্লোগানসংবলিত প্ল্যাকার্ড দেখা গেছে। কোনো কোনো প্ল্যাকার্ডে লেখা ছিল—‘আমাদের সময়ের বিপ্লব’, ‘হংকংকে মুক্ত করো

ছয় মাস ধরে চলা হংকং আন্দোলনে যুক্তরাষ্ট্রের সমর্থনে কৃতজ্ঞতা প্রকাশের জন্য কয়েকশ বিক্ষোভকারী মার্কিন কনস্যুলেট অভিমুখে শোভাযাত্রা করে। সেখান থেকে ব্যস্ততম শপিং ডিস্ট্রিক্ট সিম সা সুইয়ের সামনে সমবেত হয়ে বিক্ষোভ করে।

বিক্ষোভকারীদের ওপর পুলিশের একের পর এক টিয়ার গ্যাস নিক্ষেপে এলাকার দোকানপাট ব্যবসাপ্রতিষ্ঠান আগেভাগেই বন্ধ হয়ে যায়। গতকাল হংকংয়ের বেশকিছু জ্যেষ্ঠ নাগরিক তাদের পোষা প্রাণী নিয়ে বিক্ষোভকারীদের সমর্থনে রাস্তায় নেমেছিল।

টিয়ার গ্যাস নিক্ষেপের পাশাপাশি শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার টিয়ার গ্যাস এড়াতে আন্দোলনকারীরা পোতাশ্রয়ের দিকে পালায়। গত রোববারের স্থানীয় নির্বাচনের পর এক সপ্তাহ তুলনামূলক শান্তিপূর্ণ ছিল হংকং। ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ৯০ শতাংশের বেশি আসন জিতে সবাইকে অবাক করে দেয় গণতন্ত্রপন্থীরা। আন্দোলনকারীরা জয়ে ঘরে বসে থাকার পক্ষপাতী নয়। অন্যান্য দাবি পূরণের জন্য ফের রাস্তায় নামার জন্য মুখিয়ে ছিল তারা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন