শিল্পের ১০ খাতে চাহিদা বাড়ছে

এলপিজির বাজার প্রসারে প্রতিবন্ধকতা ডলার সংকট

আবু তাহের

ছবি : বণিক বার্তা

দেশের শিল্প খাতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ব্যবহার বাড়ছে। প্রাকৃতিক গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ না থাকার কারণেই মূলত বিকল্প জ্বালানি হিসেবে এলপিজিতে ঝুঁকছেন শিল্পোদ্যোক্তারা। উৎপাদন ঠিক রাখতে বর্তমানে বস্ত্র, সিরামিক, এগ্রো ও ওষুধ শিল্পের মতো অনেক খাতে এলপিজি ব্যবহার হচ্ছে। তবে কাঁচামাল আমদানি ও মূলধনি যন্ত্রপাতি আমদানিতে বিরাজমান ডলার সংকট এলপিজির বাজার প্রসারে বড় প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে। 

শিল্পোদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এলপিজি খাতের কাঁচামাল থেকে শুরু করে প্রয়োজনীয় মূলধনি যন্ত্রপাতির (ক্যাপিটাল মেশিনারিজ) পুরোটাই আমদানিনির্ভর। ডলার সংকটের কারণে এসব পণ্য আমদানিতে যথাসময়ে ঋণপত্র (এলসি) খুলতে জটিলতা তৈরি হচ্ছে। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, পণ্য দেশে আসার পরও এলসির দায় নিষ্পত্তি করতে সময়ক্ষেপণ হচ্ছে। পণ্য খালাসে গুনতে হচ্ছে জরিমানাও।

প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণে তৈরি হয় এলপিজি। জ্বালানি পণ্যটি আমদানিনির্ভর। এলপিজি বাজারজাতে ট্যাংক, ভ্যাপোরাইজার, ভালভ, রেগুলেটর ও প্রেসার মিটারসহ নানা যন্ত্রাংশও আমদানি করতে হয়। 

ব্যবসায়ীরা বলছেন, এসব পণ্য আমদানি করতে গিয়ে তারা চাহিদা অনুযায়ী ডলার পাচ্ছেন না। ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হওয়ায় তারা ‘ডেফার্ট পেমেন্ট সিস্টেমেও’ ক্ষতিগ্রস্ত হচ্ছেন, যার নেতিবাচক প্রভাব পড়ছে এলপিজির বাজারে।

বাজারে এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর হিসাব অনুযায়ী, দেশে এলপিজির বার্ষিক চাহিদা প্রায় ১৪ লাখ টন। এর সিংহভাগ ব্যবহার হয় আবাসিক খাতে। তবে শিল্প খাতেও ব্যবহার বাড়ছে। বর্তমানে শিল্পে বার্ষিক এলপিজির চাহিদা ১ লাখ ৮০ হাজার টনের মতো। যেসব খাতে প্রাকৃতিক গ্যাস ব্যবহার হচ্ছে, তার মধ্যে অন্তত ১০টিতে এলপিজির ব্যবহার বাড়ছে। এ তালিকায় রয়েছে নিট কম্পোজিট ফ্যাক্টরি, ডায়িং, স্পিনিং, প্যাকেজিং, সিরামিক, এগ্রো, বেভারেজ, ফিড, ফার্মাসিউটিক্যালস ও এসফল্ট প্লান্ট। এসব খাতে এলপিজি সরবরাহ করছে অন্তত ১০টি কোম্পানি। এগুলোর মধ্যে অনেক কোম্পানি এলপিজির কারিগরি ব্যবস্থা প্রতিস্থাপনেও কাজ করছে। 

শিল্প-মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আবাসিক খাতে সবচেয়ে বেশি এলপিজি সরবরাহ করে বসুন্ধরা গ্রুপ। তবে শিল্প খাতে সবচেয়ে বেশি সরবরাহ করে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। তারা মাসে চার-পাঁচ হাজার টন সরবরাহ করে। বসুন্ধরা ও ব্রাদার্স এলপিজি সরবরাহ করে তিন-চার হাজার টন করে। এর বাইরে বিএম এনার্জি এক থেকে দেড় হাজার টন, জেএমআই এক থেকে দেড় হাজার টন, যমুনা এক হাজার টন এবং ফ্রেশ এলপিজি ও ওরিয়ন ৩০০-৪০০ টন এলপিজি সরবরাহ করে। তবে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেড দাবি করেছে, শিল্প খাতে তাদের গ্যাসের চাহিদা ১৮-২০ হাজার টন।

শিল্পে এলপি গ্যাসের ব্যবহার বাড়াতে নানা ধরনের প্রযুক্তি ও কারিগরি সিস্টেমের পাশাপাশি প্রোপেনচালিত জেনারেটর নিয়ে কাজ করছে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। কোম্পানিটি মনে করে, এলপি গ্যাস আবাসিক খাতে বিপ্লব ঘটিয়েছে। শিল্পেও বড় ধরনের চাহিদা তৈরি করতে পারে। 

শিল্পে এলপিজির ব্যবহার সম্পর্কে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক বণিক বার্তাকে বলেন, “‘দেশের শিল্পের বিকাশে জ্বালানি সরবরাহ নিশ্চিতে আমরা এলপিজি অপারেটররা কাজ করে যাচ্ছি। দেশে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ সংকটের জুতসই সমাধান এলপিজি। এর সম্ভাবনাও অযুত। তবে এলপিজি যেহেতু আমদানিনির্ভর ব্যবসা এবং এ ব্যবসায় অনেক অর্থের জোগান থাকতে হয়, তাই সরকারের যথাযথ নীতিসহায়তা ছাড়া বেসরকারি খাতের পক্ষে এর প্রসারে কাজ করা দুঃসাধ্য।’

তিনি বলেন, ‘বাংলাদেশের জ্বালানির প্রায় সব খাতে ভর্তুকির ব্যবস্থা থাকলেও এলপিজিতে আমরা বেসরকারি খাত কোনো ভর্তুকি পাই না। উল্টো নানা সংকটের মধ্য দিয়ে আমাদের ব্যবসা চালাতে হচ্ছে। এ অবস্থায় আমি সরকারকে অনুরোধ করে বলব, আমাদের জন্য ভর্তুকির ব্যবস্থা করতে না পারলেও অন্তত সহজ শর্তে ঋণ, কম হারে ভ্যাট প্রয়োগ এবং সর্বোপরি কম দরে ডলার সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।’”

ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানজিম চৌধুরী বণিক বার্তাকে বলেন, ‘শিল্পে এলপি গ্যাসের চাহিদা বাড়ছে। যদিও মার্কেট এখন একটু ধীরগতিতে এগোচ্ছে। বেশ কয়েকটি কারণও রয়েছে। তার মধ্যে একটি হলো ডলার সংকট। শিল্প খাতে যারা এলপি গ্যাস সরবরাহ করে, তারা কাঁচামাল আমদানিতে এলসি খুলতে পারছে না। মূলধনি যন্ত্রপাতি আমদানিতেও জটিলতা রয়েছে। এসব সংকট দ্রুত কাটিয়ে উঠতে পারলে শিল্প খাতে বড় ধরনের চাহিদা তৈরি করা যাবে।’

বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের বিক্রয় ও বিপণন বিভাগের প্রধান মো. রেদোয়ানুর রহমান বণিক বার্তাকে বলেন, ‘গত পাঁচ বছরে শিল্প খাতে এলপিজির ব্যবহার ৩ থেকে বেড়ে ১৫ শতাংশ হয়েছে। গত দুই বছরের তথ্য বলছে, এ খাতে প্রবৃদ্ধি ২০০ শতাংশের বেশি। এখন শিল্প খাতে বছরে প্রায় তিন লাখ টন এলপিজি সরবরাহ হচ্ছে। আগামী পাঁচ বছরে এটি দ্বিগুণ হতে পারে। তাই আমি মনে করি শিল্প খাতে এলপিজির ভবিষ্যৎ উজ্জ্বল।’  

দেশে প্রাকৃতিক গাসের সরবরাহ সংকটের ফলে শিল্পসহ বিভিন্ন খাতে গ্যাসের প্রয়োজনীয় জোগান দিতে পারছে না সরকার। নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতে গ্যাসের মূল্য বাড়ানো হলেও পরিস্থিতির উন্নতি হয়নি বলে জানান শিল্পমালিকরা। অনেকে কারখানার নিরবচ্ছিন্ন সংযোগ বাড়াতে এলপিজি সিস্টেম গড়ে তুলছেন। তবে প্রাকৃতিক গ্যাসের কাছাকাছি দাম আনা গেলে শিল্প খাতে এলপিজির চাহিদা ব্যাপক হারে বাড়ানো যেতে পারে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। 

এলপিজি সরবরাহকারীরা বলছেন, আমদানি শুল্ক ও মূসক কমানো গেলে এ খাতে সাশ্রয়ী মূল্যে এলপিজি সরবরাহ সম্ভব।

দেশের শিল্প খাতে এলপিজির কারিগরি সিস্টেম প্রতিস্থাপন ও সরবরাহ নিয়ে কাজ করছে ব্রাদার্স এলপিজি লিমিটেড। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাদ্দাম হোসেন বণিক বার্তাকে বলেন, ‘আবাসিক খাতের মতো শিল্প খাতে এলপি গ্যাস ব্যবহারে বড় সম্ভাবনা তৈরি হয়েছে। তবে এ বাজার প্রসারিত হওয়ার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হলো প্রয়োজনীয় যন্ত্রাংশ আমদানিতে চাহিদা অনুযায়ী ডলার না পাওয়া।’

তিনি বলেন, ‘এলপি গ্যাসের ক্যাপিটাল মেশিনারিজ পুরোটাই আমদানিনির্ভর। ডলার সংকটের কারণে ঠিকমতো ঋণপত্র (এলসি) খোলা যায় না। আবার ঠিক সময়ে এলসি সেটলমেন্ট না হওয়ায় পণ্য বন্দরে আটকে থাকলে জরিমানা গুনতে হচ্ছে। এসব প্রতিবন্ধকতা কাটানো গেলে এ খাতেও বড় বাজার তৈরি করা যাবে।’

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ) জেনারেল সেক্রেটারি ইরফান উদ্দিন বণিক বার্তাকে বলেন, ‘বেশি মূল্য দিয়েও নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ পাচ্ছে না সিরামিক ইন্ডাস্ট্রি। কারখানা চালাতে অনেকেই এখন এলপিজি সংযোগ নিচ্ছেন। প্রাকৃতিক গ্যাসের তুলনায় এতে খরচ বেশি। কিন্তু নিরবচ্ছিন্ন জ্বালানি পাওয়ার ক্ষেত্রে এলপিজি নির্ভরযোগ্য। তবে এখানে কারিগরি সক্ষমতা বাড়াতে বড় বিনিয়োগ করতে হচ্ছে। প্রাকৃতিক গ্যাসের সঙ্গে মূল্যের ব্যবধান কমে এলে এলপিজির বাজার আরো বড় হতে পারে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন