ড. ইউনূসকে হয়রানি করা হচ্ছে, অভিযোগ বিনোদ খোসলার

নিজস্ব প্রতিবেদক

ছবি : টেক ক্রাঞ্চ

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও ভেঞ্চার ক্যাপিটালিস্ট বিনোদ খোসলা।

শনিবার (২৫ মে) ইউনূস সেন্টারের পাঠানো বিবৃতিতে বলা হয়, গত ১০ মে দ্য ওয়্যার নিউজ পোর্টালে বিনোদ খোসলার ‘বাংলাদেশ গভর্নমেন্টস অ্যাটাক অন মুহাম্মদ ইউনূস ইজ অন অ্যাটাক অন হিউম্যান রাইটস’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। উক্ত নিবন্ধে বলা হয়, ইউনূসকে টার্গেট করার মাধ্যমে, সরকার সংস্কারক এবং সামাজিক উদ্যোক্তাদের টার্গেট করছে যারা তাদের কর্তৃপক্ষকে চ্যালেঞ্জ করতে সাহস দেখায়।

বিনোদ খোসলা বলেন, ঠিক এ মূহুর্তে ৮৩ বছর বয়সী একজন বাংলাদেশী কারাগারে যাবার জন্য অপেক্ষা করছেন। বাংলাদেশ সরকার কর্তৃক হয়রানি এবং হুমকির একটি ভিত্তিহীন ক্যাম্পেইনের পর অন্যায় অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বিচারের নামে বিদ্রুপ স্বরূপ এ মামলাটি বিশেষ করে মর্মপীড়াদায়ক হবার বড় কারণ হচ্ছে মামলার আসামি হলেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস।

তিনি বলেন, এ বছরের প্রথম দিকে আদালত ইউনূসকে মিথ্যা অভিযোগে ছয় মাসের কারাদণ্ডে দণ্ডিত করেছে। এরপর তার প্রতিষ্ঠিত ননপ্রফিট প্রতিষ্ঠানগুলোর মধ্যে আটটির অফিস আকস্মিকভাবে জোরপূর্বক দখলের চেষ্টা করে। জোরপূর্বক দখলকারীদের বাধা দেয়া থেকে পুলিশ বিরত থাকে। দখলকারীদের উচ্ছেদ করা দূরে থাক, তদন্তের জন্য তারা কোনো পদক্ষেপও নেয়নি।

তিনি আরো বলেন, বর্তমানে ইউনূস জামিনে মুক্ত আছেন। তার আইনজীবীরা দণ্ডাদেশ পরিবর্তনের জন্য আপিল চালিয়ে যাচ্ছে।৷

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন