২৪ ঘণ্টায় সম্পন্ন ৭ হাজার কোটি ডলারের একীভবন

বণিক বার্তা ডেস্ক

টোকিও থেকে প্যারিস কিংবা সানফ্রান্সিসকোয় বাইআউট উন্মাদনা দেখা দিয়েছে। এতে বৈশ্বিক শেয়ারবাজারে রেকর্ড-ভাঙা উল্লম্ফন দেখা গেছে। ২৪ ঘণ্টায় ৭ হাজার কোটি ডলারের একীভবন সম্পন্নের মধ্য দিয়ে নতুন সপ্তাহ শুরু হচ্ছে। খবর ব্লুমবার্গ।

২ হাজার ৬০০ কোটি ডলারে ডিসকাউন্ট ব্রোকারেজ টিডি আমেরিট্রেড হোল্ডিংয়ের বাইআউটের মাধ্যমে একীভবন উন্মাদনার নেতৃত্ব দিয়েছে চার্লস শোয়াব করপোরেশন। কয়েকশ কোটি ডলারের লেনদেন হয়েছে বিলাসবহুল পণ্য জায়ান্ট এলভিএমএইচ, সুইস ওষুধ নির্মাতা নোভার্টিস ও জাপানিজ কনগ্লোমারেট মিত্সুবিশি করপোরেশনের। এ রকম বাইআউট উন্মাদনায় এমএসসিআই বিশ্বসূচক রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে।

বিভিন্ন কারণে কোম্পানিগুলোর মধ্যে এই একীভবন ও বাইআউট প্রক্রিয়া সচল হয়েছে, যার মধ্যে রয়েছে শিল্প সমন্বয়করণ থেকে শুরু করে দেশীয় বাজার থেকে ব্যবসা সরিয়ে ফেলা। তবে সবগুলোয় একটি বিষয় লক্ষণীয়, তা হলো অধিগ্রহণকারী কোম্পানিগুলোর ব্যাংকঋণের সংস্থান। কেন্দ্রীয় ব্যাংকগুলো প্রণোদনা মেজাজে থাকায় এর সুবিধা নিতে পেরেছে ওই কোম্পানিগুলো। বৈশ্বিক মন্দা নিয়ে শঙ্কা হ্রাস এবং চীন-মার্কিন বাণিজ্য আলোচনায় অগ্রগতির আভাসে ব্যবসায়ী নেতাদের মধ্যে আত্মবিশ্বাস চাঙ্গা হয়েছে।

হংকংয়ের এডামাস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ব্রুক সিলভার্স বলেন, সাম্প্রতিক এ অধিগ্রহণ ও একীভবন যজ্ঞে অবশ্যই অর্থনৈতিক আশাবাদের প্রতিফলন ঘটেছে। যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ও বেকারত্ব হার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে এবং বেশ কয়েকবার সুদহার কমিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) এদিকে বাণিজ্য আলোচনা প্রাথমিক সফলতার কাছাকাছি পৌঁছেছে বলে গুঞ্জন রয়েছে। এবং যুক্তরাষ্ট্রে বিনিয়োগ মূলধন পর্যাপ্ত ও সহজলভ্য।

সোমবার এসঅ্যান্ডপি-৫০০ সূচক ও ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল এভারেজ এবং নাসডাক কম্পোজিট সূচক সবগুলো রেকর্ড সর্বোচ্চে দাঁড়িয়েছে। ২০১৫ সালের মে মাসের পর সর্বোচ্চে দাঁড়িয়েছে স্টক্স ইউরোপ ৬০০। মঙ্গলবার জাপানের টপিক্স সূচকে এ বছরের সর্বোচ্চে দাঁড়িয়েছে। হিটাচি কেমিক্যাল কোম্পানির শেয়ারদরে ১৭ শতাংশ বৃদ্ধির জেরে জাপানি সূচকে চাঙ্গাভাব দেখা গেছে।

ব্লুমবার্গের উপাত্তে দেখা গেছে, সোমবার ১০০ কোটি ডলার মূল্যের অন্তত ১০টি চুক্তি সম্পন্ন হয়েছে।


উল্লেখযোগ্য কিছু একীভবন, অধিগ্রহণ

 

  • টিডি আমেরিট্রেড অধিগ্রহণের ঘোষণা দিয়েছে চার্লস শোয়াব

 

  • ৩৭০ কোটি ডলারে ডিটুর গোল্ড করপোরেশন কিনে নিয়েছে কানাডার কার্কল্যান্ড লেক গোল্ড

 

  • ইউরোপীয় প্রতিপক্ষ ভিয়াগগোর কাছে ৪০৫ কোটি ডলারে টিকেটি মার্কেটপ্লেস স্টাবহাব বিক্রি করছে ইবে

 

  • ১৮২ বছরের পুরনো মার্কিন গহনা প্রতিষ্ঠান টিফানি কিনছে এলভিএমএইচ

 

  • ৯৭০ কোটি ডলারে মার্কিন ওষুধ নির্মাতা কোম্পানি মেডিসিনস কোম্পানি কিনছে সুইস ওষুধ জায়ান্ট নোভার্টিস

 

  • ১৩০ কোটি ডলারে ভেলক্সিস ফার্মাসিউটিক্যালস কিনছে জাপানি ওষুধ কোম্পানি আসাহি কাসেই

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন