কালারস অব বাংলাদেশ

ইউনেস্কো আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী শুরু

ফিচার প্রতিবেদক

ইউনেস্কো আয়োজিত তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীকালারস অব বাংলাদেশ শুরু হচ্ছে। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে এ প্রদর্শনীর উদ্বোধন করা হবে। প্রদর্শনীটি আগামী রোববার পর্যন্ত চলবে।

স্ট্রেনদেনিং ন্যাশনাল ক্যাপাসিটিস টু সাসটেইনেবল ডেভেলপ অ্যান্ড প্রোমোট ভিজ্যুয়াল আর্টস (ফটোগ্রাফি) ইন বাংলাদেশ: কন্ট্রিবিউটিং টু সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ প্রদর্শনী শেষে ১০০টি আলোকচিত্র নির্বাচন করা হবে। আলোকচিত্র নির্বাচনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞরা বিচারক হিসেবে থাকবেন।

প্রদর্শনী অনুষ্ঠানের পাশাপাশি আলোকচিত্র বিষয়ে আলোচনা সভারও আয়োজন করা হয়েছে। শুক্রবার প্রথম দিন বেলা সাড়ে ৩টায় ক্রিয়েটিভ পাবলিক ভ্যালু অব আ ফটোগ্রাফার শিরোনামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ইউনেস্কোর ঢাকা অফিসের কালচার প্রোগ্রাম অফিসার কিযী তাহনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেবেন আলোকচিত্রী প্রীত রেজা।

পরদিন শনিবার বেলা ১১টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রদর্শনী শেষেফটোগ্রাফি এবং কপিরাইট বিষয়ে আলোচনা করা হবে। আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেবেন কবি ও সাংবাদিক অনিক খান, আলোকচিত্রী প্রীত রেজা, বাংলাদেশ কপিরাইট অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল প্রোপার্টি ফোরামের (বিসিআইপিএফ) প্রতিষ্ঠাতা ব্যারিস্টার এবিএম হামিদুল মেজবাহ।

প্রদর্শনীর শেষদিন রোববার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত প্রদর্শনী চলার পরহাউ টু জাজ আ ফটোগ্রাফ শিরোনামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন আলোকচিত্রী প্রীত রেজাসহ জাতীয় পুরস্কার বিজয়ী আলোকচিত্রী ও পাঠশালার শিক্ষক মুনিরা মোরশেদ মুন্নী, আলোকচিত্রী ও ম্যাপ ফটো এজেন্সির সহ-প্রতিষ্ঠাতা শফিকুল আলম। আলোচনা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন