গার্ডিয়ান লাইফ সবার জন্য বীমা

সবার জন্য বীমাএই নীতিতে গার্ডিয়ান লাইফ-এরগার্ডিয়ান ব্র্যাক বীমাবাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীর দরিদ্রতা কাটিয়ে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির অনাকাঙ্ক্ষিত মৃত্যুজনিত/পঙ্গুত্বের কারণে আর্থিক ক্ষতি মোকাবেলার জন্যেও কাজ করছে।

বীমা গ্রহণের কারণে আপনি কখনো দেউলিয়া হবেন না, তবে না গ্রহণ করার কারণে আপনার প্রিয়জনের মধ্যে কেউ দেউলিয়া হয়ে যেতে পারে”, জ্যাক মা। নিঃসন্দেহে দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র ঋণ সবচেয়ে কার্যকরী সমাধান। বহু বছর ধরে এটি বাংলাদেশের লাখো গ্রামীণ মানুষের দারিদ্র্য বিমোচনের সাথী। তবে বাংলাদেশে ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানগুলোর কিছু নীতিমালা আরো শক্তিশালী করা প্রয়োজন, যাতে দরিদ্রতার ছোবল থেকে গরিব মানুষদের আরো অধিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়। আর ঠিক সেখানেই ক্ষুদ্র বীমা এবং ক্ষুদ্র ঋণের মধ্যে সংযোগ স্থাপন করা জরুরি। কারণ, পরিবারের উপার্জনক্ষম সদস্যের আকস্মিক মৃত্যুতে এক বিশাল সংখ্যক মানুষ প্রতিনিয়তই বিপদগ্রস্ত হচ্ছে (ঋণগ্রহীতা/স্ত্রী/স্বামী) নিজেকে এবং পরিবারকে ধরনের বিপর্যয়ের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য গ্রাহকেরা ক্ষুদ্র বীমার প্রতি ক্রমেই আগ্রহী হয়ে উঠছে।

ক্ষুদ্র বীমা অসংখ্য মানুষকে বীমা গ্রহণের সুযোগ নিশ্চিত করার জন্য সাজানো হয়েছে যেন পূর্বে যারা বীমা গ্রহণ করতে অক্ষম ছিলেন তারাও এখন যুক্ত হতে পারেন। এটি দরিদ্র স্বল্প আয়ের পরিবারকে উপার্জনক্ষম ব্যক্তির অনাকাঙ্ক্ষিত মৃত্যুজনিত/পঙ্গুত্বের কারণে আর্থিক ঝুঁকির হাত থেকে নিজেদের রক্ষা করতে সহায়তা করবে। বিগত দশকে বীমা ক্ষেত্র উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়া সত্ত্বেও বাংলাদেশে এর অনুপ্রবেশের হার মাত্র - শতাংশ, যার ফলে এই ক্ষেত্রটির সংস্কার প্রয়োজন হয়ে পড়েছে। এই অবস্থায় বীমা নিয়ন্ত্রক কর্তৃপক্ষ, আধুনিক বীমা কোম্পানিসমূহ এবং অন্য অংশীদারদের সম্মিলিত প্রচেষ্টায় এই ক্ষেত্রটির উন্নয়নের জন্য কাজ করে যাওয়া খুবই জরুরি।

ব্র্যাক, স্কয়ার গ্রুপ এপেক্স গ্রুপের দূরদর্শী উদ্যোক্তারা সম্মিলিতভাবে লাইফ ইন্স্যুরেন্স ক্ষেত্রটি সংস্কারে সম্মতি জ্ঞাপন করেন এবং লক্ষ্যেই গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ২০১৪ সালে যাত্রা শুরু করে। শুরু থেকেই গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স সবসময় চিরাচরিত সব প্রথা চ্যালেঞ্জ করে আসছে; সৃজনশীলতা নতুন ব্যবসায়িক পদ্ধতি অনুধাবন করার জন্য গার্ডিয়ান লাইফ এক বহুল আলোচিত বীমা কোম্পানি। বীমা শিল্পকে সমৃদ্ধ করার লক্ষ্যে দৃষ্টান্তমূলক উদাহরণ সৃষ্টি করার জন্য গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স সুপরিচিত। বাংলাদেশের সবচেয়ে প্রগতিশীল জীবন বীমা কোম্পানি, ‘সেরা গ্রুপ বীমাকারক, ‘আর্থিক অন্তর্ভুক্তিএবংসবার জন্য বীমাপ্রদানে সহায়ক, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের বহুল আলোচিত ক্ষুদ্র বীমা প্রকল্পগার্ডিয়ান ব্র্যাক বীমা (জিবিবি) এই ক্ষেত্রটিতে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। এই উদ্যোগটি অসংখ্য দেশীয় আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রশংসিত হয়েছে, যার মধ্যে এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স অন্যতম। তারা উদ্যোগটিকে স্বাগত জানাতে ২০১৭ সালে মর্যাদাপূর্ণ ইন্স্যুরেন্স এশিয়া অ্যাওয়ার্ডে ভূষিত করে। 

গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স সবসময়ই আর্থিক অন্তর্ভুক্তির মাত্রা উন্নয়নের ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং দুস্থ অবহেলিত মানুষদের জীবনে বীমার সুফল ছড়িয়ে দিচ্ছে। যাত্রা শুরুর প্রথম থেকেই গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স ক্ষুদ্র বীমার উন্নয়নের লক্ষ্যে নতুন মডেল উদ্ভাবন করার জন্য সক্রিয়ভাবে চেষ্টা করছে, যা সমাজে টেকসই উন্নয়ন সাধিত করবে। বহু প্রচেষ্টার পর গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স তাদের বহুল আলোচিত জিবিবি প্রকল্প শুরু করতে সক্ষম হয়। বর্তমানে জিবিবি প্রকল্পের আওতায় কোটি মানুষের বীমা সুবিধায় অন্তর্ভুক্ত হয়েছে। ব্র্যাক হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ বিখ্যাত এনজিও, যার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন