ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ

তিনদিনে নিহত ৬৭

বণিক বার্তা ডেস্ক

সব বাধা উপেক্ষা করে ইরাকের রাজধানী বাগদাদের কেন্দ্রে অবস্থিত তাহরির চত্বরে গতকাল টানা তৃতীয় দিনের মতো গণবিক্ষোভ অব্যাহত থাকতে দেখা যায়। কয়েক দিনের বিক্ষোভে সংঘর্ষে এরই মধ্যে অর্ধশতাধিক মানুষ নিহত হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাতে অভিযানও পরিচালনা করেছে নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্স।

বিক্ষোভকারীরা রাজধানীর সুরক্ষিত গ্রিন জোন অভিমুখী একটি সেতুর ওপর ব্যারিকেড তৈরি করেছে। নিরাপত্তা বাহিনীকে ব্যারিকেডের ওপার থেকেই বিক্ষোভকারীদের দিকে কাঁদানে গ্যাস ছুড়তে দেখা গেছে।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির সরকারের বিরুদ্ধে চলতি মাসে ইরাকিদের দ্বিতীয় গণবিক্ষোভ এটি। শুক্র ও শনিবার বিক্ষোভকারী এবং নিরাপত্তা ও মিলিশিয়া বাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ৬৭ জন ইরাকি নিহত ও শতাধিক আহত হয়েছে। ফলে চলতি মাসে ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা দাঁড়াল ২২৪।

গতকাল ইরাকের কাউন্টার টেরোরিজম সার্ভিস জানায়, গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোকে রক্ষা করতে বাগদাদের সড়কে সেনা মোতায়েন করা হয়েছে। এর আগে শনিবার দুটি নিরাপত্তা বাহিনী জানায়, আবদুল মাহদি সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভের সমাপ্তি টানতে সন্ত্রাসবাদবিরোধী বাহিনীকে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার রাতে দক্ষিণাঞ্চলীয় নাসিরিয়া শহরে সন্ত্রাসবাদবিরোধী বাহিনী পরিচালিত অভিযানে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন