গ্রিনল্যান্ডকে কিনতে চেয়ে ‘পাগল’ উপাধী পেলেন ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

ডেনমার্কের অন্তর্গত গ্রিনল্যান্ড দ্বীপ কিনতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগ্রহ প্রকাশ করায় তাকে ‘পাগল’ বলে সম্মোধন করেছেন ডেনমার্কের পিপলস পার্টির এক মুখপাত্র। ট্রাম্পের এমন আগ্রহের বিষয়টি প্রকাশ হলে শুক্রবার ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন দেশটির রাজনীতিবিদরা। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় পৃথিবীর বৃহত্তম এই দ্বীপ ক্রয়ে ট্রাম্পের আগ্রহ নিয়ে প্রথম খবর প্রকাশ করে মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল।

ওই প্রতিবেদনে বলা হয়, দ্বীপটি কেনা সম্ভব কি না, তা নিয়ে বিভিন্নজনের সঙ্গে আলাপ করেছেন ট্রাম্প। গত কয়েক মাসে ট্রাম্প বিভিন্ন অতিথি ও উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় প্রায় সাড়ে আট লাখ বর্গমাইলের দ্বীপটি কেনা সম্ভব কি না, তা নিয়ে মতবিনিময় করেছেন। বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ দ্বীপটি কেনার ব্যাপারে কেউ কেউ তাকে উৎসাহ দিয়েছেন। বিষয়টি তলিয়ে দেখতে ট্রাম্প হোয়াইট হাউসের আইনজীবীদের নির্দেশ দিয়েছেন।

এ খবর প্রকাশিত হওয়ার পর বিভিন্ন পত্র-পত্রিকা, টিভি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পকে নিয়ে হাসিঠাট্টা ও নিন্দার ঝড় উঠে। আর এই খবরটি এমন সময়ে প্রকাশ পেল, যার একমাস পরই আগামী সেপ্টেম্বরে ডেনমার্ক সফরে যাচ্ছেন ট্রাম্প। সফরে ডেনমার্কের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ট্রাম্প এই বিষয়টি নিয়ে আলাপ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ট্রাম্পের সমালোচনা করে ডেনিশ পিপলস পার্টির বিদেশ বিষয়ক মুখপাত্র সরেন এসপারসেন বলেন, তিনি (ট্রাম্প) যদি সত্যিই এটি নিয়ে চিন্তা-ভাবনা করেন, তবে এটাই চূড়ান্ত প্রমাণ যে তিনি পাগল হয়ে গেছেন। ডেনমার্কের ৫০ হাজার নাগরিককে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করার চিন্তা সম্পূর্ণ হাস্যকর।

দেশটির দ্বিতীয় বৃহত্তম দল ইনুইট আতাকাতিগিতের (আইএ) ডেনিশ সংসদ সদস্য আজা চেমনিটস লারসেন বলেন, আমি নিশ্চিত যে গ্রিনল্যান্ডের সংখ্যাগরিষ্ঠ মানুষ বিশ্বাস করে দীর্ঘ মেয়াদে আমেরিকার চেয়ে ডেনমার্কের সঙ্গে থাকা ভালো। এ প্রস্তাবের তাৎক্ষণিক উত্তর হলো, না, ধন্যবাদ।

এ প্রস্তাবকে কৌতুকপূর্ণ বলে অভিহিত করে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মার্টিন লিডগার্ড বলেছেন, এর কোনো বাস্তব ভিত্তি নেই। তিনি রয়টার্সকে বলেন, ট্রাম্পের প্রস্তাবটি হাস্যকর হলেও এখানে আর্কটিকের প্রতি যুক্তরাষ্ট্রের আগ্রহের বিষয়টি উল্লেখযোগ্য। তারা এই অঞ্চলে আরও বেশি প্রভাব বিস্তার করতে চায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন