পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট লড়াই শুরু আগামীকাল

ক্রীড়া ডেস্ক

ছবি : সংগৃহীত

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড ক্রিকেট দল এখন পাকিস্তানে। মুলতানে আগামীকাল শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। একই মাঠে ১৫ অক্টোবর দ্বিতীয় ও রাওয়ালপিন্ডিতে ২৪ অক্টোবর তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে। 

সম্প্রতি রাওয়ালপিন্ডিতে টানা দুই টেস্টে বাংলাদেশের কাছে হেরেছে পাকিস্তান। এই প্রথম বাংলাদেশের কাছে টেস্ট ম্যাচে ও পরে সিরিজে পরাজিত হয় তারা। সেই ক্ষত না শুকাতেই এবার সামনে শক্তিশালী ইংল্যান্ড। 

শ্রীলংকায় ২-০তে সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়া সফরে ৩-০তে হোয়াইটওয়াশ হয়েছে শান মাসুদের দল। ১৯৯৫ সালের পর অবশ্য পাকিস্তান কখনই অস্ট্রেলিয়ায় টেস্ট জিততে পারেনি। এরপর ঘরের মাঠে বাংলাদেশের সঙ্গেও বিপর্যয়। এবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে কি ফিরবে স্বাগতিকরা?

দুই দল এখন পর্যন্ত ৮৯টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে, যার মধ্যে ইংল্যান্ড ২৯টি জিতে এগিয়ে রয়েছে, পাকিস্তান জিতেছে ২১টি। ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তান সফরে এসে তিন টেস্টের সিরিজ খেলে ৩-০ ব্যবধানে জিতেছে ইংলিশরা। ২১ মাসের মাথায় পাকিস্তানে আরেকটি টেস্ট সিরিজ খেলতে নামছে ব্রেন্ডন ম্যাককালামের দল। 

এদিকে অধিনায়ক বেন স্টোকসকে প্রথম টেস্টে পাচ্ছে না ইংল্যান্ড। হ্যামস্ট্রিংয়ের চোট থেকে তিনি পুরোপুরি সেরে না ওঠায় মুলতানে কাল শুরু হতে যাওয়া টেস্ট খেলবেন না। গতকাল অনুশীলন শেষে স্টোকস নিজেই জানান, দুই মাস আগে দ্য হানড্রেড টুর্নামেন্ট খেলার সময় পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোট থেকে তিনি পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। তিনি পুরোপুরি ফিট নন।

স্টোকসের অনুপস্থিতিতে আড়াই বছর পর বিদেশে টেস্ট খেলার সুযোগ পেতে পারেন ক্রিস ওকস। এছাড়া অভিষেকের অপেক্ষায় আছেন ব্রাইডন কার্স। দলকে নেতৃত্ব দেবেন ওলি পোপ। গত মাসে তার নেতৃত্বে ঘরের মাঠে শ্রীলংকাকে ২-১-এ হারায় ইংল্যান্ড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন