টেস্টে ৭৫ বছরের মধ্যে দ্রুততম হাজার রান কামিন্দু মেন্ডিসের

ক্রীড়া ডেস্ক

ছবি : বণিক বার্তা

টেস্টের ১৪৭ বছরের ইতিহাসে দ্রুততম এক হাজার রান করাদের তালিকায় নিজের নামটি তিন নম্বরে লিখিয়ে নিলেন শ্রীলংকার কামিন্দু মেন্ডিস। টেস্টে ৮২২ রান নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্ট খেলতে নামা ব্যাটার শুক্রবার ১৮২ রানের অনবদ্য এক সেঞ্চুরি করে ইতিহাসে নাম লেখান। ইংল্যান্ডের হার্বার্ট শাটক্লিফ ওয়েস্ট ইন্ডিজের এভারটন উইকসের পরই এখন তার নাম। শাটক্লিফ উইকস উভয়েই হাজার রান করেছেন ১২ ইনিংসে, আর কামিন্দু হাজার রান করেন ১৩ ইনিংসে। অবশ্য ১৩ ইনিংসে হাজার রান করেছেন অস্ট্রেলিয়ান গ্রেট স্যার ডন ব্র্যাডম্যানও।

৭৫ বছরের মধ্যে দ্রুততম হাজার রান করার অবিশ্বাস্য কীর্তি এখন কামিন্দুর। শাটক্লিফ উইকস ১২ ইনিংসে হাজার রান করলেও ১৯৪৯ সালের পর টেস্টে দ্রুততম হাজার রান করলেন লংকান ব্যাটার, আর সব মিলিয়ে ইতিহাসের তৃতীয় দ্রুততম।

ইংলিশ গ্রেট শাটক্লিফ ১৯২৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১৪৩ রানের ইনিংস খেলেন। সেদিন তিনি ১২ ইনিংসে হাজার রান পূর্ণ করেন। ওই ম্যাচে ইনিংস ব্যবধানে জয়লাভ করে ইংল্যান্ড। ১৯৩০ সালে ডন ব্র্যাডম্যান হাজার রান পূর্ণ করেন ১৩তম ইনিংসে। লিডসে সেই টেস্টটি ড্র হয়। ১৯৪৯ সালে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের এভারটন উইকস হাজার রান পূর্ণ করেন ১২তম ইনিংসে। প্রথম ইনিংসে ৫৬ দ্বিতীয় ইনিংসে ৪৮ রান করেছিলেন উইকস। ম্যাচটি ড্র হয়। এবার ১৩ ইনিংসে করলেন কামিন্দু মেন্ডিস। তার কীর্তিময় ম্যাচে জয়ের দারুণ সম্ভাবনা রয়েছে সিংহলিজদের। 

টেস্টে রূপকথার মতোই ছুটছেন কামিন্দু। ২০২২ সালের জুলাইয়ে এই গলেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে কামিন্দুর। অভিষেকেই তিনি ৬১ রানের দারুণ এক ইনিংস খেলে শ্রীলংকার ইনিংস ব্যবধানে জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। সেই থেকে ছুটছেনই। তার পরের ইনিংসগুলো যথাক্রমে ১০২, ১৬৪, ৯২, , ১২, ১১৩, ৭৪, , ৬৪, ১১৪, ১৩ ১৮২। প্রথম ইনিংসে ১৮২ রান করার পর টেস্টে ১৩ ইনিংসে তার রান দাঁড়ায় ,০০৪। রান করেন ১৫৪৪ বল খেলে। রান করেছেন ৯১.২৭ গড়ে ৬৫.০২ স্ট্রাইক রেটে। সেঞ্চুরি পাঁচটি ফিফটি চারটি। বাউন্ডারি মেরেছেন ১০৪টি, ওভার বাউন্ডারি ১৯টি। 

কামিন্দু পাঁচটি সেঞ্চুরিই করেছেন ২০২৪ সালে এবং ১৩টি টেস্টের ১২টি খেলেছেন বছর। গত মার্চে বাংলাদেশের বিপক্ষে সিলেট টেস্টের উভয় ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়েন বামহাতি ব্যাটার। এরপর গত মাসে ম্যানচেস্টারে সেঞ্চুরি করেন ইংল্যান্ডের বিপক্ষে। এবার গলে টানা দুই টেস্টে তিন অংক ছুঁয়েছেন টেস্টের নতুন সুপারস্টার।

উইকেটে ৩০৬ রান নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দিন শুরু করা শ্রীলংকা শেষ পর্যন্ত কামিন্দু কুশল মেন্ডিসের (১০৬*) সেঞ্চুরিতে ভর করে উইকেটে ৬০২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে। এর আগে দিনেশ চান্দিমাল ১১৬ অ্যাঞ্জেলো ম্যাথুজ ৮৮ রানের ইনিংস খেলেছেন। গতকাল বামহাতি অর্থোডক্স স্পিনার প্রবথ জয়সুরিয়া ৪২ রানে উইকেট শিকার করে প্রথম ইনিংসে কিউইদের ৮৮ রানে অলআউট করে দেন। নিয়ে টেস্টে নবমবার উইকেট নিলেন প্রবথ। উইকেটে ২২ রান নিয়ে দিন শুরু করা অতিথি দলটি স্বাগতিকদের আক্রমণের মুখে নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে ৮৮ রানে থেমে যায়। সর্বোচ্চ ২৯ রান করেন মিচেল স্যান্টনার।

ফলো-অনে পড়া নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে উইকেটে ১৯৯ রান তুলে তৃতীয় দিন মাঠ ছাড়ে। এখনো ৩১৯ রানে পিছিয়ে টিম সাউদির দল। বৃষ্টির কারণে ঘণ্টা আগেই দিনের খেলা শেষ হয়। আজ ৯টা ৪৫ মিনিটে চতুর্থ দিনের খেলা শুরু হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন