ইউটিউব ভিডিওর সারসংক্ষেপ তৈরি করবে নোটবুকএলএম

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

সার্চ জায়ান্ট গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত নোট টুল নোটবুকএলএমে ইউটিউব ভিডিও লিংক ও অডিও ফাইল আপলোড করা যাবে। হালনাগাদের পর এখন থেকে গুগল ডকস, পিডিএফ, টেক্সট ফাইল, গুগল স্লাইড, ইউটিউব ভিডিও লিংক, অডিও ফাইল ও ওয়েব পেজ থেকে সারসংক্ষেপ তৈরি করতে পারবে গুগলের জেমিনি ১.৫ প্রো-চালিত এ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। খবর এনগ্যাজেট। 

নতুন এ সংযোজনের কারণে অডিও রেকর্ডিং ও ইউটিউবের তথ্যবহুল কনটেন্ট থেকে শিক্ষা ও গবেষণাকাজে সংশ্লিষ্টরা আরো বড় পরিসরে উপকৃত হবেন। গুগলের দাবি, নোটবুকএলএমে আপলোড করা সব তথ্য সুরক্ষিতভাবে সংরক্ষণ করা হয়। তবে এআই প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হয় না।

ইউটিউব ভিডিওর সারসংক্ষেপ ফিচারটিকে ইতিবাচকভাবে দেখছেন প্রযুক্তি বিশ্লেষকরা। কারণ প্লাটফর্মটিতে দীর্ঘ ভিডিও তৈরিতে কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহিত করা হচ্ছে। টুলটির সাহায্যে খুব কম সময়ে অনেকগুলো ভিডিওর গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এর জন্য নোটবুকএলএমের ওয়েবসাইটে গিয়ে ‘নিউ নোটবুক’ অপশনে ক্লিক করতে হবে। লিংক সেকশনে ‘ইউটিউব’ নির্বাচন করে ভিডিওর লিংক পেস্ট করতে হবে। এখন ‘ইনসার্ট’ বাটনে ক্লিক করলে প্রক্রিয়া সম্পন্ন হবে। 

গুগল ২০২৩ সালে নোটবুকএলএম চালু করে। টুলটি ব্যবহারকারীদের আপলোড করা ফাইল ও লিংকের ভিত্তিতে প্রশ্ন করা ও তথ্য পাওয়ার সুবিধা দেয়। চলতি বছরের জুনে গুগল ঘোষণা করে, এখন থেকে নোটবুকএলএমে জেমিনি ১ দশমিক ৫ প্রো সমর্থন করবে। এছাড়া টুলটি ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ব্যবহার করা যাচ্ছে। এতে বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীদের কাছে গুগলের এ পরিষেবা আরো সহজলভ্য হয়েছে। 

সম্প্রতি নোটবুকএলএমে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে। অডিও ওভারভিউ নামের ফিচারটি ডকুমেন্টকে এআইয়ের সহায়তায় পডকাস্টের মতো অডিওতে রূপান্তর করতে সক্ষম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন