গেম পাসের ফিচারগুলো এক্সবক্সে স্থানান্তর করছে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

মাইক্রোসফটের জনপ্রিয় গেমিং প্লাটফর্ম এক্সবক্স। এর মাধ্যমে এক্সবক্স গেম পাস অ্যাপের ক্যাটালগে থাকা গেমগুলো খেলা ও স্ট্রিমিং করা যায়। সম্প্রতি গেম পাসের ক্যাটালগসহ অন্যান্য ফিচার এক্সবক্সে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে অ্যাপস দুটির নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। চলতি সপ্তাহে একটি হালনাগাদের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। খবর গ্যাজেট থ্রিসিক্সটি। 

আগামী নভেম্বরে এক্সবক্স গেম পাস অ্যাপ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট। এর আগে অ্যাপসটির ফিচারগুলো এক্সবক্সে একীভূত করা হচ্ছে। শিগগিরই নতুন আঙ্গিকে আইওএস, অ্যান্ড্রয়েড ও আইপ্যাডওএস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে বহুল ব্যবহৃত প্লাটফর্মটি। 

হালনাগাদের মাধ্যমে মাইক্রোসফটের গেম সাবস্ক্রিপশন পরিষেবা ও মেম্বারশিপ ম্যানেজমেন্ট এক্সবক্সে যুক্ত হতে যাচ্ছে। এক ওয়্যারপোস্টে কোম্পানিটি জানিয়েছে, ব্যবহারকারীরা এক্সবক্স গেম পাসের পুরো ক্যাটালগ ঘুরে দেখতে পারবেন এবং নতুন গেমের জন্য এর সঙ্গে যুক্ত থাকতে পারবেন। 

অন্যান্য সুবিধার সঙ্গে গেম পাসের আলটিমেট সাবস্ক্রাইবাররা আইওএস বা অ্যান্ড্রয়েডের মাধ্যমে এক্সবক্স ক্লাউড গেমিং ব্যবহার করে নির্দিষ্ট গেম স্ট্রিমিং করতে পারবেন। পাশাপাশি এক্সবক্সের সাধারণ ফিচারগুলো আগের মতোই ব্যবহার করতে পারবেন। 

নতুন সংস্করণে এক্সবক্স কনসোল ব্যবহারকারীরা কোনো গেমের আপডেট আনুষ্ঠানিকভাবে আসার আগেই ডাউনলোড করে রাখতে পারবেন। পরে আপডেটটি চালু হলে খেলতে পারবেন। ফিচারটি ব্যবহার করতে কনসোলের ‘মাই গেমস অ্যান্ড অ্যাপস’ অপশনে গিয়ে ‘ম্যানেজ’ থেকে ‘আপডেটস’ নির্বাচন করতে হবে। এখানে প্রি-ডাউনলোডযোগ্য গেমের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে নির্দিষ্ট গেম নির্বাচন করে ফিচারটি ব্যবহার করা যাবে। এছাড়া এক্সবক্স ব্যবহারকারীদের ‘উইশ লিস্টে’ থাকা কোনো গেম বাজারে এলে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেবে। 

এদিকে এক্সবক্সের কম্পিউটার সংস্করণের জন্য গেম বার কম্প্যাক্ট মোডসহ কিছু ফিচার আনার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। গেম বার কমপ্যাক্ট মোড ফিচারটি প্রাথমিকভাবে এক্সবক্স ইনসাইডারদের জন্য চালু করা হয়েছিল। নতুন এ মোড ছোট স্ক্রিন এবং উইন্ডোজভিত্তিক গেমিং হ্যান্ডহেল্ড ডিভাইসের জন্য এক্সবক্স গেম বারকে অপ্টিমাইজ করে। 

এছাড়া ব্যবহারকারীদের গেম লঞ্চারে প্রবেশ, গেমপ্লে দেখতে ও ফুটেজ রেকর্ড করার সুবিধা দেয় ফিচারটি। অন্যদিকে কমপ্যাক্ট মোড ছোট পর্দায় উইজেট ব্যবহারকে আরো সহজ করবে। কমপ্যাক্ট মোড চালু করতে ব্যবহারকারীদের ‘গেম বার সেটিংস’-এ গিয়ে ‘জেনারেল ট্যাব’ অপশনটি চালু করে দিতে হবে।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন