শেষ হয়ে গেল ম্যাগি স্মিথের ম্যাজিক

ফিচার ডেস্ক

ছবি: ম্যাজিক পিপল ডট কম

‘প্রফেসর মির্নাভা ম্যাকগোনাগল’ হিসেবেই তিনি পরিচিত বর্তমান প্রজন্মের কাছে। হ্যারি পটার চলচ্চিত্র সিরিজে এ চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে প্রশংসিত ম্যাগি স্মিথ। জাদুর জগৎকে মুখর করে রাখা সেই নারীর জাদু এবার শেষ হয়ে গেল চিরদিনের জন্য। ৮৯ বছর বয়সী কিংবদন্তি এ ব্রিটিশ অভিনেত্রী চলে গেলেন না ফেরার দেশে। 

১৯৫২ সালে মঞ্চনাটকে ক্যারিয়ার শুরু করেন ম্যাগি স্মিথ। দীর্ঘ এ ক্যারিয়ারে প্রাপ্তির ঝুলি যথেষ্ট বড়। ১৯৫৮ সালে ‘নোহোয়্যার টু গো’ সিনেমায় অভিনয় করে তিনি প্রথম বৈশ্বিক তারকায় পরিণত হন। সিনেমাটির জন্য ক্যারিয়ারে প্রথমবারের মতো বাফটা মনোনয়ন পেয়েছিলেন তিনি। ম্যাগি স্মিথ ‘দ্য প্রাইম অব মিস জিন ব্রোডি’ ও ‘কালিফোর্নিয়া স্যুট’ সিনেমায় অভিনয়ের জন্য অস্কার পেয়েছেন। ‘ওথেলো’, ‘ট্রাভেলস উইথ মাই আন্ট’, ‘আ রুম উইথ আ ভিউ, ‘গসফোর্ড পার্ক’ চলচ্চিত্রের জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন। তবে তিনি ‘হ্যারি পটার’-এর সবক’টি সিনেমায় অধ্যাপক ম্যাকগোনাগলের চরিত্রে নজর কেড়েছিলেন। চরিত্রটির জন্য তিনি খুব জনপ্রিয়ও। দুবার অস্কার, চারবার এমি ও টনির ট্রেবল জয়কারী অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে তিনি অন্যতম। 

প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল ছাড়াও আরো কিছু আইকনিক চরিত্রের জন্য তিনি পরিচিতি অর্জন করেছেন। সে চরিত্রগুলোর মধ্যে রয়েছে অস্কার ওয়াইল্ডের গল্পে লেডি ব্র্যাকনেলের চরিত্র, অ্যাডওয়ার্ড অ্যালবির নাটকে বার্ধক্যের সঙ্গে লড়াই করা ৯২ বছর বয়সী মহিলার চরিত্র ও ২০০১ সালের ডার্ক কমেডি ছবি ‘গসফোর্ড পার্ক’-এ তার চরিত্র। 

ম্যাগি স্মিথ ১৯৯০ সালে রানি এলিজাবেথ থেকে নাইট উপাধিতে ভূষিত হন। তিনি ভেনেসা রেডগ্রেভ ও জুডি ডেঞ্চসহ সে প্রজন্মের শীর্ষস্থানীয় ব্রিটিশ মহিলা অভিনেত্রীদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ জায়গা করে নেন। ছয় দশকের ক্যারিয়ারে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেছেন ম্যাগি স্মিথ। তার দুই ছেলে ক্রিস লারকিন ও টবি স্টিফেন্স এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, শুক্রবার ভোরে লন্ডনের একটি হাসপাতালে মারা যান তিনি। তারা লেখেন, ‘দুই ছেলে ও স্নেহের পাঁচ নাতি-নাতনিকে রেখে চলে গেলেন আমাদের মা। ঠাকুমাকে হারিয়ে আমাদের সন্তানেরাও বিধ্বস্ত।’ 

১৯৬৫ সালে লরেন্স অলিভিয়ের ওথেলো নাটকে ওথেলোর বিপরীতে ‘ডেসডিমোনা’-র চরিত্রে অভিনয়ের জন্য তিনি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেছিলেন। তিনি ১৯৭৮ সালের কমেডি ছবি ‘ক্যালিফোর্নিয়া স্যুট’-এ পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য দ্বিতীয়বারের জন্য অস্কার জিতেছিলেন। সে জয়ের পর তার সহ-অভিনেতা মাইকেল কেইন বলেছিলেন, ‘ম্যাগি কেবল ছবিটি করে সবার নজর কেড়েছেন তেমনটা নয়, তিনি গ্র্যান্ড লার্সেনি করেছেন।’ 

সম্প্রতি হ্যারি পটার সিরিজের একের পর এক তারকা মারা যাচ্ছেন। গত বছর ২৮ সেপ্টেম্বর প্রয়াত হন হগওয়ার্টসের হেডমাস্টার ‘ডাম্বলডোর’খ্যাত অভিনেতা মাইকেল গ্যাম্বন। ঠিক তার আগের বছর ২০২২ সালের অক্টোবরে চলে যান হ্যারি পটারের আরেক প্রফেসর ‘হ্যাগরিড’ চরিত্রে অভিনয় করা অভিনেতা রবি কোলট্র্যান। এ যেন এক অদ্ভুত কাকতালীয় ঘটনা। পর পর তিন বছরের মধ্যেই হ্যারি তার তিন প্রফেসরকে হারিয়েছে।

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন