লেবানন-ইসরায়েল সীমান্তে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান

বণিক বার্তা অনলাইন

ছবি- সংগৃহীত

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে চলমান সংঘাতের পরিপ্রেক্ষিতে অবিলম্বে ২১ দিনের জন্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং অন্যান্য মিত্ররা। গতকাল বুধবার (২৫ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান হয়। খবর এপি।

সাম্প্রতিক দিনগুলোতে লেবাননে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন ৬০০-এরও বেশি মানুষ। এর অবস্থায় নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনের ফাঁকে আলোচনার মাধ্যমে এই যৌথ বিবৃতি প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, সাম্প্রতিক সংঘর্ষ অসহনীয় এবং একটি বৃহত্তর আঞ্চলিক উত্তেজনার অগ্রহণযোগ্য ঝুঁকি সৃষ্টি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা কূটনীতির জন্য সুযোগ সৃষ্টি করতে লেবানন-ইসরায়েল সীমান্ত জুড়ে অবিলম্বে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানাই। আমরা সব পক্ষকে, বিশেষ করে ইসরায়েল ও লেবাননের সরকারকে, অবিলম্বে এই অস্থায়ী যুদ্ধবিরতি অনুমোদনের আহ্বান জানাই।

যুদ্ধবিরতির আহ্বান সম্পর্কে ইসরায়েল এবং লেবানন সরকার কিংবা হিজবুল্লাহর কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন যে, সকল পক্ষই যুদ্ধবিরতির আহ্বানের বিষয়ে অবগত।

এর আগে, ইসরায়েল ও লেবাননের প্রতিনিধিরা ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ২০০৬ সালের যুদ্ধের সমাপ্তি ঘটানোর জন্য জাতিসংঘের একটি প্রস্তাবের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

যুক্তরাষ্ট্র আশা করছে যে, ইসরায়েল ও লেবাননের সীমান্ত এলাকায় দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা নিয়ে আসবে এই যুদ্ধবিরতির বাস্তবায়ন। ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে কয়েক মাস ধরে চলা সংঘর্ষে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর থেকে বিতাড়িত হয়েছে। গত সপ্তাহে বেড়ে যাওয়া আক্রমণ মধ্যপ্রাচ্যে পূর্ণমাত্রার যুদ্ধের আশঙ্কাকে পুনরায় উসকে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন যে, হিজবুল্লাহ এই যুদ্ধবিরতির চুক্তিতে স্বাক্ষর করবে না। তবে লেবানন সরকার এই চুক্তির গ্রহণযোগ্যতার বিষয়ে হিজবুল্লাহর সঙ্গে সমন্বয় করবে বলে ধারণা করা হচ্ছে। লেবানন বলেছে, ইসরায়েল এই প্রস্তাবকে স্বাগত জানাবে বলে আশা করা হচ্ছে এবং আগামীকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যদি সাধারণ পরিষদে বক্তব্য দেবেন, তখন তিনি প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছে লেবানন।

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের অবসানের আহ্বানকারী মিত্রদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, জাপান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন