কানেক্ট ইভেন্ট

সাশ্রয়ী ভিআর হেডসেটসহ এআর গ্লাসের প্রটোটাইপ প্রদর্শন মেটার

বণিক বার্তা ডেস্ক

ছবি : মেটা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের সদর দপ্তরে ২৫-২৬ সেপ্টেম্বর ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার বার্ষিক ইভেন্ট ‘কানেক্ট’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট ও রে-ব্যান স্মার্ট গ্লাসের আপডেট উন্মোচন করা হয়েছে। মেটা এআই আপডেটের পাশাপাশি অগমেন্টেড রিয়ালিটি (এআর) গ্লাসের প্রটোটাইপ দেখিয়েছেন টেক জায়ান্টটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ। খবর এপি।

প্রটোটাইপ এআর গ্লাস ওরাইওনকে ‘বিশ্বের সবচেয়ে উন্নত চশমা’ হিসেবে উল্লেখ করেন জাকারবার্গ। হলোগ্রাফিক প্রযুক্তি চশমায় সংযুক্ত করলে তার ওজন বেশি হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু ওরাইওনের ওজন ১০০ গ্রামেরও কম। তাছাড়া এটি পরে কম্পিউটিং পরিচালনার জন্য অন্য হেডসেট বা স্মার্ট গ্লাসের মতো অতিমাত্রায় হাতের নড়াচড়া করতে হবে না। ওরাইওনে ব্যবহার করা হয়েছে ‘নিউরাল ইন্টারফেস’, যা হাতের সূক্ষ্ম নড়াচড়ার মাধ্যমে কাজ করে। জাকারবার্গ বলেন, ‘এসব তৈরিতে প্রযুক্তিগত যে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে তা অবিশ্বাস্য রকম কঠিন।’ তবে গ্লাসটি কবে নাগাদ বাজারে আসবে তা জানানো হয়নি।

মেটার সিইও বলেন, ‘হেডসেট, চশমা ও এআই সিস্টেমের মাধ্যমে সবার কাছে ভবিষ্যৎ পৌঁছে দিতে কাজ করছে মেটা। মেটা এআইয়ের লামা মডেলের আপডেট সংস্করণ ৩ দশমিক ২ প্রকাশ করা হয়েছে। যার সাহায্যে জন সিনা, জুডি ডেঞ্চ, আওকওয়াফিনার মতো সেলিব্রিটিদের কণ্ঠে মেটা এআইয়ের সঙ্গে যোগাযোগ করা যাবে।

মেটার এআই আপডেটের মাধ্যমে নিজেদের অবয়ব তৈরি করে তা উপস্থাপনার কাজে ব্যবহার করা যাবে। পাশাপাশি কথোপকথনের সময় তাৎক্ষণিক অনুবাদের মাধ্যমে অন্য ভাষাভাষীদের সঙ্গে কথা বলা সম্ভব। তবে আপাতত ইংরেজি ও স্প্যানিশ ভাষায় তাৎক্ষণিক অনুবাদ কাজ করবে। 

গত বছর ভিআর হেডসেট মেটা কোয়েস্ট থ্রি বাজারে আনে টেক জায়ান্টটি, যার দাম ৪৯৯ ডলার ৯৯ সেন্ট। এতে ৫১২ জিবি (গিগাবাইট) স্টোরেজ ব্যবহার করা হয়েছে। এদিকে এবারের সম্মেলনে আরো সস্তার হেডসেট মেটা কোয়েস্ট থ্রি-এস উন্মোচন করা হয়েছে, যার ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ২৯৯ ডলার ৯৯ সেন্ট ও ২৫৬ জিবি ভ্যারিয়েন্টের দাম ৩৯৯ ডলার ৯৯ সেন্ট। কোয়েস্ট থ্রি-এসে ডেপথ সেন্সরের ঘাটতি থাকবে এবং এতে কম রেজল্যুশন ব্যবহার করা হয়েছে। এর প্রি-অর্ডার শুরু হয়েছে এবং পাওয়া যাবে আগামী ১৫ অক্টোবর থেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন