এক্সের ব্লক ফিচার পরিবর্তন যে কারণে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

আগের টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সের ব্লক ফিচারটি পরিবর্তন হতে হচ্ছে। নতুন এ আপডেটের পর প্লাটফর্মে কাউকে ব্লক করা হলেও ব্লক করা ও ব্লক দেয়া ব্যক্তি একে অন্যের পাবলিক পোস্ট দেখতে পাবেন। কোম্পানিটির প্রধান ইলোন মাস্কের মতে, ব্লক করা হলেও সেই ব্যবহারকারী তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন না (যেমন মন্তব্য করা বা পোস্টে লাইক দেয়া), কিন্তু তারা পাবলিক পোস্টগুলো দেখতে পারবে। খবর দ্য ভার্জ।

বর্তমানে এক্সে কাউকে ব্লক করা হলে তারা ব্লক দেয়া ব্যক্তির প্রোফাইল দেখতে পারেন না এবং তার প্রোফাইলে গেলে ‘আপনাকে ব্লক করা হয়েছে’ বার্তা প্রদর্শন করে। এছাড়া ব্লক দেয়া ব্যক্তিও তাদের প্রোফাইলে রিপ্লাই, মিডিয়া বা ফলোয়ার সম্পর্কিত তথ্যও দেখতে পারেন না। একটি সূত্র দ্য ভার্জকে জানিয়েছে, পরিবর্তনটি করা হচ্ছে, কারণ মানুষ এরই মধ্যে অন্য একটি অ্যাকাউন্ট ব্যবহার করে বা লগ আউট থাকাকালেও পাবলিক পোস্টগুলো দেখতে পারেন। তবে দ্য ভার্জের কয়েকজন লেখক জানিয়েছেন, এক্স বর্তমানে লগ আউট অবস্থায় ব্লক করা ব্যক্তির প্রোফাইল দেখার অনুমতি দেয় না, যা পরিবর্তনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলে। 

ইলোন মাস্ক এর আগে বিদ্যমান ব্লক ফিচারের প্রতি তার অসন্তোষ প্রকাশ করে বলেছিলেন, ‘এটি অর্থহীন এবং ফিচারটি আরো কার্যকর মিউট অপশনের সঙ্গে প্রতিস্থাপন করা উচিত।’ এমনকি মাস্ক ইঙ্গিত দিয়েছিলেন, তিনি ব্লক ফিচারটি সম্পূর্ণরূপে বাদ দিতে পারেন, শুধু ডিরেক্ট মেসেজের (ডিএম) জন্য ব্লক করার অনুমতি থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন