ওপেনএআই ছাড়ছেন প্রধান প্রযুক্তি কর্মকর্তাসহ আরো দুজন

বণিক বার্তা ডেস্ক

মিরা মুরাতি

চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মিরা মুরাতি কোম্পানিটি ছাড়ার ঘোষণা দিয়েছেন। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) স্টার্টআপ কোম্পানিটিতে সাড়ে ছয় বছর দায়িত্ব পালনের পর সিদ্ধান্ত নিলেন মিরা। কোম্পানিকে একটি নোটের মাধ্যমে তার সিদ্ধান্তের কথা জানান পরবর্তী সময় তা এক্সে শেয়ার করেন। খবর দ্য গার্ডিয়ান।

মুরাতি বলেন, ‘আমি পদত্যাগ করছি, কারণ আমি নিজস্ব অনুসন্ধানের জন্য সময় জায়গা তৈরি করতে চাই। এদিকে মুরাতি তার প্রস্থানের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর বুধবার কোম্পানির চিফ রিসার্চ অফিসার বব ম্যাকগ্রু রিসার্চ ভিপি ব্যারেট জোফও তাদের পদত্যাগের কথা জানান।

ওপেনএআইয়ের প্রধান নির্বাহী (সিইও) সাম অল্টম্যান মুরাতির পদত্যাগের বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন এবং কোম্পানিতে মুরাতির অবদান কঠিন সময়ে তার সহায়তার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন।

চলতি বছর জুনে মুরাতি সৃজনশীল কাজের ভবিষ্যৎ সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, ‘কিছু সৃজনশীল চাকরি হয়তো সামনে হারিয়ে যাবে। এসব কাজ আদৌ প্রয়োজন কিনা, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। ওপেনএআইয়ের সঙ্গে জড়িত কপিরাইট লঙ্ঘন সম্পর্কিত চলমান আইনি সমস্যার মধ্যে বিবৃতি সামনে আসে।

মুরাতি ওপেনএআইয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাদের মধ্যে একজন। তার এভাবে চলে যাওয়া কোম্পানিটিতে নেতৃত্বের উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসবে বলে ধারণা করছেন প্রযুক্তিসংশ্লিষ্টরা। সম্প্রতি ওপেনএআই থেকে পদত্যাগ করেন কোম্পানির বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন