ঋণসুবিধা ফিরে পেতে ৪ উপদেষ্টা ও গভর্নরকে বেক্সিমকোর চিঠি

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

রফতানিসংশ্লিষ্ট ঋণসুবিধা ফিরে পাওয়ার আবেদন জানিয়েছে ব্যবসায়ী গোষ্ঠী বেক্সিমকোর টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগ। যুক্তি হিসেবে তারা বলেছে, প্রয়োজনীয় চলতি পুঁজি না থাকায় তারা রফতানি কার্যক্রম চালাতে গিয়ে বিপাকে পড়েছে; ব্যবসা হারানোর মতো ঝুঁকিও তৈরি হয়েছে। 

অন্তর্বর্তী সরকারের চার উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরকে দেয়া এক চিঠিতে তারা এ আবেদন জানিয়েছে। চার উপদেষ্টা হলেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী, শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। বেক্সিমকোর টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগের এ চিঠিতে ব্যবস্থাপনা পরিচালক ওসমান কায়সার চৌধুরীর সই রয়েছে। 

১৯ সেপ্টেম্বর পাঠানো চিঠিতে বলা হয়েছে, রফতানিমুখী উৎপাদন শুরু করতে না পারলে তারা ব্যবসা হারাবে। ফলে কর্মী ছাঁটাই করার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে। চিঠিতে আরো বলা হয়, শেখ হাসিনা সরকারের পতনের পর বেক্সিমকোর রফতানিমুখী পোশাক কারখানায় লুটপাট ও আগুন দেয়া হয়। এ পরিস্থিতিতে উৎপাদন কার্যক্রম চালিয়ে নেয়ার মতো চলতি পুঁজি বেক্সিমকোর হাতে নেই। ফলে অনেক ক্রেতা বেক্সিমকো থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন