ড. ইউনূসের সঙ্গে জো বাইডেনের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে আজ দ্বিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নিউইয়র্কের স্থানীয় সময় অনুযায়ী দুপুরের দিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে এ বৈঠক হওয়ার কথা।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে গতকাল ঢাকা ত্যাগ করেন অধ্যাপক ইউনূস ও তার সফরসঙ্গীরা। ভোর ৫টা ১০ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে রওনা হন তারা। প্রধান উপদেষ্টা হিসেবে এটিই ড. ইউনূসের প্রথম বিদেশ সফর।

নিউইয়র্ক সফরে প্রধান উপদেষ্টার প্রতিনিধি দলের সদস্য হিসেবে আছেন ৫৭ জন। পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনসহ প্রতিনিধি দলের একাংশ শনিবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। বাকিরা রওনা হন গতকাল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ড. ইউনূসের সঙ্গে বাইডেনের বৈঠকে বাংলাদেশের অর্থনীতি পুনর্গঠনে সহায়তা চাওয়া হতে পারে। সহায়তা চাওয়া হতে পারে দেশের বিভিন্ন খাতের সংস্কারে অন্তর্বর্তী সরকারের গৃহীত নানা পদক্ষেপের বিষয়েও।

ড. ইউনূসের সফর সম্পর্কে জানাতে শনিবার ঢাকায় সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। তিনি বলেন,‌ ‘জাতিসংঘের অধিবেশনে প্রধান উপদেষ্টা তার বক্তৃতায় বাংলাদেশের ছাত্র-জনতার অভ্যুত্থানের কথা তুলে ধরবেন। সেই সঙ্গে তিনি একটি গণমুখী, কল্যাণধর্মী ও জনস্বার্থমূলক রাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিষ্ঠার প্রতি নিজের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন।’ 

তৌহিদ হোসেন বলেন, ‘‌প্রধান উপদেষ্টার বক্তৃতায় আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের সুদৃঢ় অবস্থান, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক সংঘাত ও রোহিঙ্গা সংকট তুলে ধরা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন