ইসরায়েলের বিমান হামলায় লেবাননে নিহত ২৭৪

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় লেবাননে একদিনে অন্তত ২৭৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে এক হাজারের বেশি মানুষ। নিহতদের মধ্যে ৩৯ নারী, ২১ শিশু ও বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মীও রয়েছেন। গতকাল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও রয়টার্স।

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে প্রায় বছরব্যাপী সংঘর্ষ চলছে। এর মধ্যে গতকালের হামলাকে সবচেয়ে প্রাণঘাতী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, লেবাননের উত্তর-পূর্বের বেকা উপত্যকায় গতকাল তারা ৩০০টির বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। 

হামলার আগে লেবাননের জনসাধারণকে সতর্কবার্তা দেয়া হয়। এর পরই তীব্র যানজট সৃষ্টি হয় রাজধানী বৈরুতের মূল সড়কগুলোয়। সেখানকার বাসিন্দারা বুঝতে পারছে না, কোথায় গেলে তারা নিরাপদ থাকবে।

ইসরায়েলি হামলাকে ‘ধ্বংসযজ্ঞের পরিকল্পনা’ অভিহিত করেছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। তিনি বলেন, ‘ইসরায়েলের লক্ষ্য হলো লেবাননের গ্রাম ও শহরকে ধ্বংস করে দেয়া।’

ইসরায়েলি হামলার মুখে লিবিয়ার অনেক স্কুলকে আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হচ্ছে। বেসরকারি স্কুলগুলোকে আগামীকাল থেকে ক্লাস স্থগিত করার নির্দেশ দিয়েছে সরকার। 

এদিকে লেবাননে সামরিক বাহিনীর হামলা আরো তীব্র করার ইঙ্গিত দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট। গতকাল এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমরা লেবাননে হামলার পরিসর বাড়িয়েছি। উত্তর ইসরায়েলের বাসিন্দাদের নিরাপদে তাদের বাড়িঘর ফিরিয়ে দেয়ার লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত হামলা চলবে।’ 

ইসরায়েল তাদের উত্তরাঞ্চলের ৬০ হাজার বাস্তুচ্যুতকে বাড়ি ফেরানোর কথা বলে আসছিল। কিন্তু হিজবুল্লাহর অব্যাহত হামলার কারণে তা সম্ভব হয়নি। হিজবুল্লাহর দাবি, তারা গতকালও ইসরায়েলের দক্ষিণাঞ্চল ও বেকা এলাকা লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়েছে। উত্তর ইসরায়েলি সামরিক ঘাঁটিতে রকেট হামলার দাবিও করেছে তারা।

গত সপ্তাহে লেবাননে দুই দফা ‘ডিভাইস বিস্ফোরণ’ ঘটে। এর মধ্যে মঙ্গলবার লেবাননের কয়েকটি জায়গায় হিজবুল্লাহ যোদ্ধাদের পেজার বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়। আহত হয় ২ হাজার ৮০০ জন। পরদিন ওয়াকিটকি বিস্ফোরণে নিহত হয় অন্তত ২০ জন। ইসরায়েল এ ঘটনার দায় স্বীকার কিংবা অস্বীকার কিছুই করেন। তবে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এক প্রতিক্রিয়ায় বলেন, ‘যুদ্ধ নতুন যুগে পা রেখেছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন